ইহুদিদের আলাদা রাষ্ট্রের অধিকার রয়েছে, ইসরায়েলের পক্ষে সওয়াল খোদ সৌদি যুবরাজের

ইসরায়েলকে রাষ্ট্রের স্বীকৃতি দেয় না ইসলামের জন্মভূমি সৌদি আরব। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইসরায়েল ইস্যুতে একাধিকবার উত্তপ্ত হয়েছে মধ্যপ্রাচ্য। উপমহাদেশে স্থায়ী শান্তির লক্ষ্যে ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Updated By: Apr 3, 2018, 01:50 PM IST
ইহুদিদের আলাদা রাষ্ট্রের অধিকার রয়েছে, ইসরায়েলের পক্ষে সওয়াল খোদ সৌদি যুবরাজের

ওয়েব ডেস্ক: মধ্যপ্রাচ্যে স্থিতাবস্থার পক্ষে এক যুগান্তকারী বয়ান দিলেন সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন। এক মার্কিন ম্যাগাজিনে প্রকাশিত খবর অনুসারে সলমন বলেছেন, ইসরায়েলিদের পৃথক রাষ্ট্র পাওয়ার অধিকার রয়েছে। ইহুদিদের তাঁদের পূর্বপুরুষের ভূমিতে অধিকার থাকা উচিত। একই সঙ্গে পৃথক ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষেও সওয়াল করেছেন তিনি। 

ইসরায়েলকে রাষ্ট্রের স্বীকৃতি দেয় না ইসলামের জন্মভূমি সৌদি আরব। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইসরায়েল ইস্যুতে একাধিকবার উত্তপ্ত হয়েছে মধ্যপ্রাচ্য। উপমহাদেশে স্থায়ী শান্তির লক্ষ্যে ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে সৌদি যুবরাজের মন্তব্য বিশেষ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন তাঁরা। 

মায়ের সামনে থেকেই ছেলেকে তুলে নিয়ে গিয়ে খুন!

যুবরাজ সলমন বলেন, 'ফিলিস্তিনি ও ইসরায়েলি দুই সম্প্রদায়েরই নিজেদের রাষ্ট্র পাওয়ার অধিকার রয়েছে। তবে স্থায়ী শান্তির লক্ষ্যে একটি সুস্পষ্ট শান্তিচুক্তি রূপায়ন প্রয়োজন।' সঙ্গে তিনি বলেন, 'আমরা জেরুজালেম মসজিদ নিয়ে ভাবিত। সঙ্গে আমাদের চিন্তা ফিলিস্তিনি জনতার অধিকার নিয়ে। কারও বিরুদ্ধে কোনও অভিযোগ আমাদের নেই।'

বিশেষজ্ঞরা বলছেন, মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধির সঙ্গেই কাছাকাছি আসছে সৌদি আরব ও ইসরায়েল। গত কয়েক বছর ধরে ক্রমশ বরফ গলছে দুদেশের সম্পর্কে। সম্প্রতি ইসরায়েগামী বাণিজ্যিক যাত্রীবিমানকে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব। তার পর সৌদি যুবরাজের এই মন্তব্য দুদেশের সম্পর্কে জোয়ার আনতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।      

.