নাইজেরিয়ায় স্কুলে ঢুকে শতাধিক পড়ুয়াকে অপহরণ দুষ্কৃতীদের, গুলিবিদ্ধ মৃত ১

অপহৃতদের উদ্ধারে নামল সেনা।

Updated By: Feb 18, 2021, 12:10 AM IST
নাইজেরিয়ায় স্কুলে ঢুকে শতাধিক পড়ুয়াকে অপহরণ দুষ্কৃতীদের, গুলিবিদ্ধ মৃত ১

নিজস্ব প্রতিবেদন: মধ্য নাইজেরিয়ায় (Nigeria) আচমকাই স্কুলে ঢুকে শতাধিক পড়ুয়াকে অপহরণ(Kidnap) করল একদল বন্দুকধারী। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় এক পড়ুয়ার। অপহরণ করা হয় কয়েকজন শিক্ষককেও‌। সূত্রের খবর, মঙ্গলবার গভীর রাতে নাইজের রাজ্যের কাগাড়া (Kagara) শহরে একটি সরকারি সায়েন্স কলেজে মিলিটারি পোশাক পড়ে আসা একদল বন্দুকধারী স্কুল থেকে পড়ুয়া এবং শিক্ষকদের অপহরণ করে পাশের জঙ্গলে নিয়ে যায়। এরপরই অপহরণকারীরা ৫০০ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবি করে। বন্দুকধারীরা কোনো বড়সড় অপরাধচক্রের সঙ্গে যুক্ত বলে পুলিশের অনুমান।  

সরকারি এক আধিকারিক জানিয়েছেন, ঘটনার সময় কলেজের এক কর্মী এবং কিছু ছাত্র পালাতে সক্ষম হন। তিনি আরও জানান, স্কুলটিতে প্রায় ১ হাজার পড়ুয়া রয়েছে। তাদের মধ্যে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে তার সঠিক হিসাব এখনই বলা সম্ভব হচ্ছে না। ইতিমধ্যেই নাইজেরিয়ার প্রেসিডেন্ট বুহারীর নির্দেশে বিমানবাহিনীর সহায়তায় অপহরণ হওয়া ওই শিক্ষক এবং পড়ুয়াদের উদ্ধারের জন্য অভিযানে নামানো হয়েছে সেনা। যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে সে বিষয়ে নিরাপত্তা আধিকারিকদের সবরকম ব্যবস্থা গ্রহণের কড়া নির্দেশ দিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: তুষারঝড়ে বিপর্যস্ত টেক্সাস, মৃত্যু ৪

প্রসঙ্গত, উত্তর-পশ্চিম এবং মধ্য নাইজেরিয়ার এই ধরনের ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। মুক্তিপণ, ধর্ষণের উদ্দেশ্যে এবং এলাকায় আতঙ্ক তৈরি করতে  দুষ্কৃতীরা অপহরণের পন্থা নিচ্ছে এবং তাদের টার্গেট হচ্ছে স্কুলগুলিই। গত বছরে ডিসেম্বরে উত্তর-পশ্চিম কাটসিনা রাজ্যে কয়েকশো স্কুল ছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি করে বোকো হারাম জঙ্গি সংগঠন। সরকারি মধ্যস্থতায় অপহরণের ২ মাস পর মুক্তি পায় ছাত্ররা।