Mexico Blue Hole: জলের গর্তের নীচে সম্পূর্ণ আলাদা জগৎ, অন্য পৃথিবী, অমেয় রহস্যের অন্ধকার...

Taam Ja Blue Hole: গবেষকরা গভীর জলের নীচে একটি সিঙ্কহোল আবিষ্কার করেছেন। এতোটাই গভীর যে তাঁরা এখনও ওই সিঙ্কহোলটির নীচ অবধি পৌঁছাতে পারেননি।

Updated By: May 1, 2024, 05:37 PM IST
Mexico Blue Hole: জলের গর্তের নীচে সম্পূর্ণ আলাদা জগৎ, অন্য পৃথিবী, অমেয় রহস্যের অন্ধকার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গবেষকরা গভীর জলের নীচে একটি সিঙ্কহোল আবিষ্কার করেছেন। এতোটাই গভীর যে তাঁরা এখনও ওই সিঙ্কহোলটির নীচ অবধি পৌঁছাতে পারেননি।
তাম জা' ব্লু হোল (TJBH), যা মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত , এটি বিশ্বের গভীরতম সিঙ্কহোল। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে কমপক্ষে ৪২০ মিটার (১৩৮০ ফুট) নীচে বিস্তৃত। সিঙ্কহোল আসলে সমুদ্রের মধ্য়ে তৈরি হওয়া এক গভীর গর্ত বা কূপ যার মধ্যে ঘূর্ণির সৃষ্টি হয়। এটি ১৪৬ মিটার (৪৮০ ফুট) গভীর, বিশেষজ্ঞরা যখন ২০২১ সালে ব্লু হোল আবিষ্কার করেছিলেন তখন প্রথম নথিভুক্ত করেছিলেন।

আরও পড়ুন: Israel Palestine Conflict: গাজায় ধ্বংসস্তূপের নীচে ১০ হাজার লাশ! পচতে শুরু করেছে দেহ...
এটি পূর্ববর্তী রেকর্ডধারী  দক্ষিণ চীন সাগরে সানশা ইয়ংলে ব্লু হোলের (ড্রাগন হোল নামেও পরিচিত) চেয়ে ১১৮ মিটার (৩৯০ ফুট) গভীর।
"৬ ডিসেম্বর, ২০২৩ তারিখে, TJBH-এ বিদ্যমান পরিবেশগত পরিস্থিতি সনাক্ত করার জন্য একটি স্কুবা ডাইভিং অভিযান পরিচালিত হয়েছিল," গবেষকরা সোমবার (২৯ এপ্রিল) ফ্রন্টিয়ার্স ইন মেরিন সায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণায় লিখেছেন।
মিশনের সময়, দলটি একটি বিশেষ প্রোব ব্যবহার করে গর্তের গভীরতা, তাপমাত্রা এবং পরিবাহিতা পরিমাপ করেছে যা জলের বৈশিষ্ট্যগুলি পড়তে পারে এবং তাঁদের বাস্তব সময়ে পৃষ্ঠে প্রেরণ করতে পারে।
তথ্য প্রকাশ করেছে যে তাম জা' ব্লু হোল হল "বিশ্বের সবচেয়ে গভীরতম ব্লু হোল, যার নীচে এখনও পৌঁছানো যায়নি"। গবেষকরা তাদের গবেষণায় নিশ্চিত করেছেন এই কথা।
বিশ্লেষণটি ব্লু হোলের মধ্যে জলের বিভিন্ন স্তরও প্রকাশ করেছে, যার মধ্যে ৪০০ মিটার (১৩১২ ফুট) নীচের একটি স্তর রয়েছে যেখানে তাপমাত্রা এবং লবণাক্ততার অবস্থা ক্যারিবিয়ান সাগর এবং নিকটবর্তী উপকূলীয় রিফ লেগুনগুলির মতো আকর্ষণীয়ভাবে মিল আছে।
গবেষণায় পরামর্শ দেয় যে ব্লু হোলটি টানেল এবং গুহাগুলির একটি গোপন নেটওয়ার্কের মাধ্যমে সমুদ্রের সঙ্গে সংযুক্ত হতে পারে।

আরও পড়ুন:China: বিশ্বের একমাত্র 'কোঁচাকানো' মানুষ ৩০ বছর বাদে হলেন সোজা!
ব্লু হোল হল পানির নিচের সিঙ্কহোল, অনেকটা জমির সিঙ্কহোলের মতো। এগুলি আকার, আকৃতি এবং গভীরতায় পরিবর্তিত হয়, তবে NOAA ওশান এক্সপ্লোরেশন অনুসারে বেশিরভাগ গাছপালা এবং প্রাণীর আবাসস্থল ।
এখনও, এই পরিবেশগত হটস্পটগুলির অ্যাক্সেস যোগ্যতার অভাব এবং অজানা বিতরণের কারণে তাদের সম্পর্কে খুব কমই জানা যায়।
এই ব্লু হোলের খোলার জায়গাটি কয়েকশ ফুট জলের নিচে হতে পারে এবং অনেক গর্তের ক্ষেত্রে, খোলাটি এমনকি একটি স্বয়ংক্রিয় সাবমার্সিবলের প্রবেশের পক্ষে খুব ছোট।
এই সবই প্রমাণ করে যে আমাদের এই অধরা জলের নীচের জগতগুলি সম্পর্কে অনেক কিছু শেখার আছে, এবং তাম জা' ব্লু হোলের আবিষ্কার গল্পের শুরু মাত্র।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App

.