ফুকুশিমার বর্জ্য ফেলা যেতেই পারে সাগরে, মত একাংশের বিজ্ঞানীর

চিন-কোরিয়া এবং পরিবেশ ও মত্‍স্যজীবী সংগঠন এর তীব্র বিরোধিতা করছে।

Updated By: Jun 9, 2021, 09:13 PM IST
ফুকুশিমার বর্জ্য ফেলা যেতেই পারে সাগরে, মত একাংশের বিজ্ঞানীর

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন আগেই গেল বিশ্ব পরিবেশ দিবস। যেদিন প্রকৃতি ও পরিবেশ রক্ষার সঙ্কল্পই নেওয়া হয়। অথচ, দেখা যায় অনেক ক্ষেত্রেই রাষ্ট্র তার দায়িত্ব পালন করে না। এ নিয়ে জটিলতাও তৈরি হয়। প্রশ্ন ওঠে। সমাধান হয় না। যেমন চলছে জাপানে।

 জাপান ফুকুশিমা দাইচি পারমাণবিক শক্তিকেন্দ্রের (Fukushima Daiichi Nuclear Power Plant) প্রায় দশ লাখ টনেরও বেশি বর্জ্য জল প্রশান্ত মহাসাগরে (Pacific Ocean) ফেলার বিষয়টি নিয়ে অচলাবস্থা তৈরি হয়েছে। চিন ও দক্ষিণ কোরিয়া শুরু থেকেই দৃঢ়ভাবে এই প্রস্তাবের বিরোধিতা করছে। তবে বিজ্ঞানীদের মতে, সুনির্দিষ্ট পরিকল্পনা মোতাবেকই এই কাজটি করা হবে। তাতে ঝুঁকির পরিমাণ অত্যন্ত কম হবে।

২০১১ সালের মার্চে ভয়ানক সুনামি আঘাত আনে জাপান (japan) উপকূলে। হয় ভয়াবহ ভূমিকম্পও। এসবের ফলে বিপর্যস্ত হয় জাপানের পূর্ব উপকূলের এই নিউক্লিয়ার শক্তিকেন্দ্র। ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে নেওয়া হয় বিকল্প ব্যবস্থা। সেই বিকল্পই হল, সমুদ্রজলে প্ল্যান্টের যন্ত্রাংশের তাপ প্রশমিত করার পরে সেই জল ফের সমুদ্রে পাঠানো।

আরও পড়ুন: রেকর্ড! একসঙ্গে ১০ সন্তানের জন্ম দক্ষিণ আফ্রিকার নারীর

জাপান সরকার এই জল সব রকম নিরাপত্তা অবলম্বন করেই সমুদ্রে ফেলববে বলে কথা দিয়েছে। কিন্তু প্রাথমমিক ভাবে সেটা চিন কোরিয়ার বিরোধিতায় আটকে গিয়েছে। আর স্থানীয় মৎসজীবীরাও (fisheries organizations) বিরোধিতা করছেন। কিন্তু পরিবেশের ক্ষতি নিয়ে ভয়টা যাচ্ছে না। 

সেই ভয় যে একেবারে অমূলকও নয়, তা জানাচ্ছে বেলজিয়ান নিউক্লিয়ার রিসার্চ সেন্টার। সেই সেন্টারের এক বিজ্ঞানী জানান, 'ফুকুশিমার এই পরিশোধিত জলের পরিমাণও বিপুল। তা ছাড়া এই জল সরাসরি নিউক্লিয়ার রিঅ্যাক্টরের গলিত বর্জ্যের সংস্পর্শে এসেছে। ফলে এতে রেডিওনিউক্লিওটাইডের (radionuclides) মাত্রাও মন্দ নয়।'

বেজিংয়ের China Institute of Atomic Energy জাপানের এই সমুদ্রে বর্জ্য জল ফেলার বিষয়টিকে  একটা চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচায়ক বলে উল্লেখ করেছে। পাশাপাশি, বিশ্বের আর একদল বিজ্ঞানী অবশ্য জানিয়েছে, এই জল থেকে রেডিয়েশনের আশঙ্কা অত্যন্ত  কম এবং এই জল ধীরে ধীরে সমুদ্রে ফেলাই যায়। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Shirley Temple:ডুডলের মাধ্যমে হলি-আইকনকে স্মরণ গুগলের