Fire on Ship| Bangladesh: গভীর রাতে সাগরে এলপিজিবাহী জাহাজে বিধ্বংসী আগুন, ১১ ঘণ্টার মরিয়া লড়াই কোস্টগার্ড-নৌসেনার

Fire on Ship| Bangladesh: কোস্টগার্ড কর্মকর্তা বলেন, জাহাজটিতে মোট ৩১ জন ক্রু ছিল। তাদের সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা শেষে হোটেল আগ্রাবাদে রাখা হয়েছে তাদের

Updated By: Oct 13, 2024, 03:49 PM IST
Fire on Ship| Bangladesh: গভীর রাতে সাগরে এলপিজিবাহী জাহাজে বিধ্বংসী আগুন, ১১ ঘণ্টার মরিয়া লড়াই কোস্টগার্ড-নৌসেনার

সেলিম রেজা| ঢাকা: বাংলাদেশের কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার পশ্চিমে নোঙর করা এলপিজি বহনকারী একটি জাহাজে ভয়ংকর অগ্নিকাণ্ড। শনিবার রাত তিনটের দিকে আগুন লেগে যায় জাহাজটিতে। টানা ১১ ঘণ্টার চেষ্টায় কোস্টগার্ড সোফিয়া নামে সেই জাহাজের আগুন নিয়ন্ত্রণে এনেছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৩১ জন ক্রুকে।

আরও পড়ুন- মহিলাদের নিরাপত্তা দেব আমরা পুরুষরা, পুজোয় এই প্রতিশ্রুতি দিতে হবে: কল্যাণ

শনিবার ভোর রাতে বঙ্গোপসাগরের কুতুবদিয়া উপকূলের পশ্চিমে নোঙর করা জাহাজটিতে আগুন লাগে বলে জানান কোস্টগার্ড পূর্ব জোনের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি। রাতে ঘটনার পরপরই খবর পেয়ে কয়েকটি জাহাজে করে আগুন নিয়ন্ত্রণ এবং ক্রুদের উদ্ধারে কাজ শুরু করে নৌবাহিনী ও কোস্টগার্ডের সদস্যরা। এতে অংশ নেয় মেটাল শার্ক এবং চারটি অগ্নিনির্বাপনী ও উদ্ধারকারী দল।

বাংলাদেশ কোস্ট গার্ড থেকে জানানো হয়েছে, রাত আনুমানিক ৩টেয় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনের খবর পেয়ে অতি দ্রুত কোস্ট গার্ডের ১টি জাহাজ, ১টি টাগ বোট  ও চারটি স্পিড বোট উদ্ধার কাজ ও আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। আগুন নিয়ন্ত্রণে যৌথভাবে কাজ করে বাংলাদেশ কোস্ট গার্ড, নৌ বাহিনী ও পোর্টের অগ্নি নির্বাপনী দলসমূহ। এখন পর্যন্ত উদ্ধারকারী দল কর্তৃক জাহাজে থাকা ৩১ বাংলাদেশী ১ জন ভারতীয়কে জীবিত উদ্ধার করা হয়েছে।

কোস্টগার্ড কর্মকর্তা বলেন, জাহাজটিতে মোট ৩১ জন ক্রু ছিল। তাদের সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা শেষে চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে রাখা হয়েছে তাদের। এটি নিছক দুর্ঘটনা নাকি কোনো ধরনের নাশকতা তা জানতে কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা খোঁজখবর নিচ্ছে বলে জানান খন্দকার মুনিফ তকি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.