ভয়াবহ ভূমিকম্পের পর কমমাত্রার সুনামি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে

সোমবার পাপুয়া নিউ গিনিতে একটি শক্তিশালী ভূমিকম্প ছোটখাট সুনামি পরিস্থিতি সৃষ্টি করল। এপিসেন্টারের পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হলেও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা আঘাতের প্রমাণ পাওয়া যায়নি।

Updated By: Mar 30, 2015, 04:10 PM IST
 ভয়াবহ ভূমিকম্পের পর কমমাত্রার সুনামি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে

ওয়েব ডেস্ক: সোমবার পাপুয়া নিউ গিনিতে একটি শক্তিশালী ভূমিকম্প ছোটখাট সুনামি পরিস্থিতি সৃষ্টি করল। এপিসেন্টারের পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হলেও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা আঘাতের প্রমাণ পাওয়া যায়নি।

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৭। রাবাউল বন্দরের কাছে সুনামির ঢেউ ১.৫ মিটার উচ্চতা ছুঁয়েছে।

উত্তরপূর্ব পাপুয়া নিউ গিনির কোকোপো শহরের ৫০ কিলোমিটার দূরে ৬৫ কিলোমিটার অঞ্চলকে এই ভূমিকম্প প্রভাবিত করেছে।

দ্য প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার সতরক করে জানিয়েছে এই ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির ঢেউ ৩মিটার পর্যন্ত (১০ ফুট) হতে পারে। এই ঢেউ (১ ফুট উচ্চতার) ছড়িয়ে পড়তে পারে পাপুয়া নিউ গিনির অনান্য অঞ্চল সহ রাশিয়ার উত্তরাংশও।

সলমন দ্বীপে ভূমিকম্পের এপিসেন্টারে ৪৫০ কিলোমিটার দূরে সুনামির ঢেউ ৩ সেন্টিমিটার ছোঁয়ার পরেই এই সতর্কতা জারি করা হয়।

রাবাউলে সমুদ্রতটের নিকটবর্তী একটি শপিং সেন্টারে পার্কিং লট ইতিমধ্যেই জলের তোড়ে ভেসে গেছে। তবে ওই অঞ্চলের একটি হোটেলের কর্মচারী জানিয়েছেন এখনও পর্যন্ত এর বেশি কোনও ক্ষতি হয়নি।

ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হোটেলের কর্মচারী ও আবাসিকরা ভয়ে হোটেল ছেড়ে বাইরে বেড়িয়ে আসেন। টানা ৫ মিনিট এই কম্পন চলেছে বলে জানা গেছে।

তবে কম্পনের ঘণ্টাখানের পরেও কোনও ক্ষয়ক্ষতির খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। জাতীয় বিপর্যয় সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে সাঙ্ঘাতিক প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে কোনও রকমে রক্ষা পেয়েছে।

এপিসেন্টার থেকে ৮০০ কিলোমিটার দূরে পোর্ট মরসেবিতেও এই কম্পন অনুভূত হয়েছে।

এমনিতে ভৌগলিকভাবে পাপুয়া নিউ গিনি প্রশান্ত মহাসাগরীয় ''রিং অফ ফায়ার''-অঞ্চলের অন্তর্ভুক্ত হওয়ায় এখানে ভূমিকম্প কোনও নতুন ঘটনা নয়। এই অঞ্চল ঘিরে বেশ কয়েকটি আগ্নেয়গিরি রয়েছে।

 

.