Telegram: রাশিয়ার নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ, টেলিগ্রাম থেকে সরানো হল "Smart Voting" bot

Navalny-কে জানুয়ারিতে গ্রেফতার করা হয় এবং তার সহযোগীরাও গ্রেপ্তার হন অথবা দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন। তার সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে

Updated By: Sep 18, 2021, 04:12 PM IST
Telegram: রাশিয়ার নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ, টেলিগ্রাম থেকে সরানো হল "Smart Voting" bot

নিজস্ব প্রতিনিধি: Apple এবং Google-এর পর শুক্রবার Telegram থেকে সরিয়ে দেওয়া হল Alexei Navalny-র  "Smart Voting" bot। Navalny-কে ক্রেমলিনের তীব্র সমালোচনা করার অপরাধে এই মুহূর্তে জেলবন্দি করে রাখা হয়েছে। শুক্রবার রাশিয়ায় শুরু হয়েছে তিনদিনব্যাপী সংসদ নির্বাচন।

Navalny তার "Smart Voting" bot-এর সাহায্যে সমর্থকদের জানাচ্ছিলেন এই নির্বাচনে কোন নেতাকে সমর্থন জানাতে হবে। তার এই কাজের মূলে ছিল ক্রেমলিনের সহযোগী নেতাদের ক্ষমতা থেকে সরানো। টেলিগ্রাম জানিয়েছে সমস্ত bot যাদের কার্যকলাপ নির্বাচনের সাথে জড়িত সেগুলিকে টেলিগ্রাম নিয়ন্ত্রণ করবে। টেলিগ্রামের প্রতিষ্ঠাতা  Pavel Durov জানিয়েছেন Apple এবং Google-কে অনুসরণ করেই টেলিগ্রাম এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও জানিয়েছেন রাশিয়ায় নির্বাচনের সময়ে প্রচার নিষিদ্ধ এবং সেই কথা মাথায় রেখেই টেলিগ্রাম থেকে এই bot সরিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার Durov তার টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন এই নিষিদ্ধ করার সিদ্ধান্ত বৈধ এবং ব্যবহারকারীরা এই সিদ্ধান্তকে সম্মান জানাবেন। এছাড়া তিনি আরও জানিয়েছেন Apple এবং Google-এর মাধ্যমে এই নিষিদ্ধ করার যে নিদর্শন তৈরী করা হল তা বিপজ্জনক এবং এর ফলে রাশিয়া এবং সারা বিশ্বে বাকস্বাধীনতার উপরে প্রভাব পড়বে।

আরও পড়ুন: Kabul attack:'Drone হামলা ভুল ছিল, ৭টা শিশু মারা গিয়েছে, বিস্ফোরক দাবি মার্কিন সেনা আধিকারিকের

Navalny-কে জানুয়ারিতে গ্রেফতার করা হয় এবং তার সহযোগীরাও গ্রেপ্তার হন অথবা দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন। তার সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে, তবুও জেল থেকেই তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন যাতে সংসদের উপর থেকে ক্রেমলিনের প্রভাব কমানো যায়। শুক্রবার Navalny-র সহযোগীরা Apple এবং Google-কে "সেন্সরশিপের" দায়ে অভিযুক্ত করেছেন। যদিও জানা গেছে এই সংস্থাগুলিকে রাশিয়ার সরকারের তরফে হুমকি দেওয়া হয় যেখানে তাদের বিরুদ্ধে অপরাধমূলক কাজের অভিযোগ আনা হবে বলে জানানো হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)