Kabul attack:'Drone হামলা ভুল ছিল, ৭টা শিশু মারা গিয়েছে, বিস্ফোরক দাবি মার্কিন সেনা আধিকারিকের

সূত্রের খবর, ওই ড্রোন হামলায় সাত শিশু-সহ ১০ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

Updated By: Sep 18, 2021, 11:32 AM IST
Kabul attack:'Drone হামলা ভুল ছিল, ৭টা শিশু মারা গিয়েছে, বিস্ফোরক দাবি মার্কিন সেনা আধিকারিকের

নিজস্ব প্রতিবেদন: ২৬ অগাস্ট কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেট (IS) জঙ্গি গোষ্ঠীর শাখা সংগঠন ইসলামিক স্টেট খোরাসানের (ISIS-K) আত্মঘাতী হামলার প্রতিশোধ নিয়েছে আমেরিকা। ২৯ অগাস্ট জঙ্গি গোষ্ঠীর গোপন আস্থানায় ড্রোন হামলা (Drone Attack) চালায় মার্কিন সেনা। তবে সেই হামলায় কত জন জঙ্গির মৃত্যু হয়েছে তা নিয়ে ধন্দ ছিলই। এবার সেই প্রসঙ্গে আরও জল্পনা বাড়ালেন মার্কিন সেনার জেনারেল Frank McKenzie। ওই ড্রোন হামলা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন তিনি। সাফ জানালেন ড্রোন 'দুর্ভাগ্যজনক ভুল' ছিল। 

সূত্রের খবর, ওই ড্রোন হামলায় কমপক্ষে ১০ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ৭ জন শিশু ছিল। এই বিষয়ে পেন্টাগনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে Frank McKenzie বলেন, "ওই ড্রোন হামলা নিয়ে আমাদের তদন্ত শেষ হয়েছে। তদন্ত থেকে একটা বিষয় স্পষ্ট যে ওই হামলা অত্যন্ত দুর্ভাগ্যজনক ভুল ছিল।" তিনি আরও জানান, জঙ্গিদের অবস্থান সম্পর্কে গোপন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই ড্রোন হামলা চালায়েছিল মার্কিন সেনা। সে তবে সেই তথ্য ভুল ছিল। তিনি স্পষ্ট বলেন, "আমরা ভুল ছিলাম"। একই সঙ্গে ওই ড্রোন হামলায় নিহতদের প্রতি শোকজ্ঞাপন করেন Frank McKenzie। ২৯ অগাস্ট একটি সাদা সেডান গাড়িতেও ড্রোন হামলা চালিয়েছিল মার্কিন সেনা। সেনার কাছে তথ্য ছিল যে, ওই গাড়িতে বিস্ফোরক বোঝাই করা রয়েছে। সূত্রের খবর, বাস্তবে গাড়িটি জেমারি আহমেদ নামে এক স্বেচ্ছাসেবকের ছিল। গাড়িতে জল ভর্তি বোতল ছিল। 

আরও পড়ুন: ৯০ বছর গোপন কুঠুরিতে বন্দি থাকবে ব্রিটিশ রাজপরিবারের উইল! কিন্তু কেন?

আরও পড়ুন: Thai Taxi: গাড়ির ছাদে বাগান, দেখুন থাইল্যান্ডের সবুজ ট্যাক্সি

১৫ অগাস্ট কাবুলের দখল নেয় তালিবান। এরপর থেকে আফগানিস্তান ছাড়াতে শুরু করে সাধারণ মানুষ। কাবুল বিমানবন্দরে মানুষের ঢল নামে। এর মধ্যে ২৬ অগাস্ট কাবুল বিমানবন্দরে হামলা করে ইসলামিক স্টেট খোরাসানের (ISIS-K) জঙ্গিরা। যাতে শতাধিক মানুষের মত্যু হয়। যাদের মধ্য়ে ১৩ জন মার্কিন সেনাও ছিলেন।  সেই হামলার প্রতিশোধ নিতেই ২৯ অগাস্ট পাল্টা ড্রোন হামলা চালায় আমেরিকা।