এই কি 'নাদব্রহ্ম'? মহাকাশ থেকে শোনা যাচ্ছে ঋষিকথিত 'অনাহত শব্দ'!

তরঙ্গকে অডিয়োয় রূপান্তরিত করা হয়েছে।

Updated By: Dec 20, 2021, 05:12 PM IST
এই কি 'নাদব্রহ্ম'? মহাকাশ থেকে শোনা যাচ্ছে ঋষিকথিত 'অনাহত শব্দ'!

নিজস্ব প্রতিবেদন: মহাকাশ থেকে শোনা যাচ্ছে শব্দ! তা ধরাও পড়ছে যন্ত্রে। না, ঠিক শব্দ নয়। আসলে তরঙ্গ। সেই তরঙ্গকে পরে অডিয়োয় রূপান্তরিত করা হয়েছে। জুনো ওয়েভ ইনস্ট্রুমেন্টে এটা ধরা পড়েছে। গবেষণার কেন্দ্রে রয়েছে বৃহস্পতি গ্রহটি।

যদি আপনি মন দিয়ে শোনেন তবে কম্পাঙ্কের পরিবর্তনও আপনার কানে ধরা পড়বে। শব্দের সঙ্গে জুনো টিম বৃহস্পতির ছবিও তুলেছে। সেখানে ধুলোর বলয় চোখে পড়ছে। 

জ্যোতির্বিদেরা বৃহস্পতির ম্যাগনেটিক ফিল্ডের ডিটেইলড মানচিত্র দেখিয়েছেন। বিভিন্ন তথ্য থেকে জানা গিয়েছে, গত পাঁচ বছরে বৃহস্পতির এই ম্যাগনেটিক ফিল্ডে যে গ্রেট ব্লু স্পট রয়েছে সেটা প্রতি সেকেন্ডে ২ ইঞ্চি গতিতে পূর্ব দিকে সরছে। বিজ্ঞানীরা দেখিয়েছেন বৃহস্পতিবারের মধ্যে হিলিয়ামের বৃষ্টিপাত হয়। সমুদ্রে যেমন আলোড়ন ওঠে বৃহস্পতির মধ্যে তেমনই তীব্র আলোড়ন ওঠে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। আর এই সব মহাজাগতিক প্রক্রিয়ার জেরেই তৈরি হচ্ছে বিশেষ কম্পাঙ্ক। তা থেকে তৈরি হচ্ছে শব্দতরঙ্গ।

ভারতীয় ঋষিরা 'নাদব্রহ্ম' বা 'অনাহত শব্দ'র কথা উল্লেখ করেছেন। তা কেউ কেউ উড়িয়ে দিয়েছে। কিন্তু আধুনিক বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে কোনও কোনও মহল বলছে, তারা আগেকার সময়ের এই সব অনুমানকে 'ডিকোড' করে বোঝার চেষ্টা করে যাচ্ছে মুনিঋষিদের এই সব ভাবনার প্রকৃত ইঙ্গিত কোন দিকে।     

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: সঙ্গমদৃশ্যের 'ফেসবুক লাইভ'! শীৎকার শুনে তাজ্জব সকলে

.