Sri Lanka Crisis:চরম আর্থিক বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কা, পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী রাজাপক্ষে

বহুদিন ধরেই শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট চলছে। জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া। জ্বালানীর জোগান নেই

Updated By: May 9, 2022, 06:58 PM IST
Sri Lanka Crisis:চরম আর্থিক বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কা, পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী রাজাপক্ষে

নিজস্ব প্রতিবেদন: জল্পনা ছিলই। দেশের চরম আর্থিক পরিস্থিতি ও দলের লোকের অসন্তোষের মুখে অবশেষে পদ থেকে ইস্তফা দিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে। দেশের চরম এই দুরাবস্থার জন্য সোমবার রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন রাজাপক্ষের দলের লোকজন। পাশাপাশি খুন হয়েছেন শাসকদলের এক সাংসদ। কলম্বোয় সরকার বিরোধী বিক্ষোভ পুলিসের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন ১০০ বেশি মানুষ।

সংবাসসংস্থা সূত্রে খবর, সোমবার তাঁর ইস্তফাপত্র তাঁর ভাই ও প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে পাঠিয়ে দিয়েছেন মহিন্দা। তাঁর ইস্তফাপত্রে মহিন্দা লিখেছেন, এই ইস্তফা পত্র পাঠানোর উদ্দেশ্য হল যাতে আপনি দেশের এই সঙ্কটময় মুহূর্তে একটি সর্বদলীয় সরকার গঠতে পারেন। 

এদিকে, প্রধানমন্ত্রী ইস্তফা দিলেও দেশের সঙ্কট সহজে মিটছে না। শ্রীলঙ্কার সর্ববৃহত্ বিরোধী দল জানিয়ে দিয়েছে, রাজাপক্ষে পরিবারের কেউ সরকারে থাকলে সেই সরকার তারা নেই। 

উল্লেখ্য, বহুদিন ধরেই শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট চলছে। জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া। জ্বালানীর জোগান নেই। নিত্যপ্রয়জনীয় খাদ্যের সরবারহ প্রায় ভেঙে পড়েছে। এনিয়ে সরকারের বিরুদ্ধে ধারাবাহিকভাবে বিক্ষোভ চলছিল। তবে সোমবার তা মাত্রা ছাড়িয়ে যায়। রাজপক্ষে সমর্থক ও বিরোধীরা রাস্তায় নেমে সংঘর্ষে জড়িয়ে পড়েন। নিরস্ত্র বিক্ষোভকারীদের উপরে হামলা চালায় শাসকদলের সমর্থকরা। কলম্বোর ওই বিক্ষোভে ১০০ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। 
 
আরও পড়ুন-বাবুলের প্রাক্তন PA-র বিরুদ্ধে FIR করল CBI, মোদী-শাহ-কে তোপ তৃণমূল বিধায়কের  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.