New Zealand-এ হামলার পিছনে শ্রীলঙ্কার তামিল মুসলিম যুবক

সিরিয়ায় ISIS-এর হয়ে যুদ্ধ করার ইচ্ছা প্রকাশ করেন সামসুদ্দিন

Updated By: Sep 6, 2021, 12:26 PM IST
New Zealand-এ হামলার পিছনে শ্রীলঙ্কার তামিল মুসলিম যুবক

নিজস্ব প্রতিবেদন: New Zealand-এর LynnMall-এ হামলাকারীর নাম প্রকাশ করলো শ্রীলঙ্কার পুলিস। আততায়ী আহমেদ মহম্মদ সামসুদ্দিন শ্রীলঙ্কার কাঠানকুড়ির বাসিন্দা। কাঠানকুড়ি মুসলিম মৌলবাদের কেন্দ্র হিসেবে পরিচিত। 

শপিং মলে হামলার ঘটনায় সাত জন আহত হন, তিনজনের অবস্থা গুরুতর। সামসুদ্দিন ২০১১ সালে New Zealand-এ আসেন Student Visa নিয়ে। বেশ কিছুদিন ধরেই New Zealand পুলিসের নজরে ছিলেন তামিল মুসলিম এই যুবক। নিজের এবং তার বাবার জন্য Refugee Status দাবি করে সামসুদ্দিন জানান শ্রীলঙ্কার সরকার তাদেরকে রাজনৈতিক বিশ্বাসের জন্য আক্রমন, অপহরণ এবং অত্যাচার করে। ২০১৩ সালে Refugee Status গৃহীত হয়।

আরও পড়ুন: Afghanistan: পঞ্জশিরে হামলা বন্ধ হলে আলোচনায় বসতে রাজি, তালিবানকে শর্ত আহমেদ মাসুদের

২০১৬ সালে যুদ্ধের হিংসার ছবি শেয়ার করা এবং উষ্কানীমূলক মন্তব্যের জন্য প্রথমবার পুলিস  তার বিরুদ্ধে তদন্ত শুরু করে। ২০১৭ সালে ওই যুবককে আটক করা হয় অকল্যান্ড বিমানবন্দরে। স্থানীয় একটি মসজিদে, সিরিয়ায় ISIS-এর হয়ে যুদ্ধ করার ইচ্ছা প্রকাশ করেন সামসুদ্দিন। Refugee Status খারিজ হওয়ার সম্ভাবনা তৈরী হওয়ায়, ওই যুবক জানান জীবনের ঝুঁকি থাকায় শ্রীলঙ্কায় ফিরে যাওয়া তার পক্ষে সম্ভব নয়। 

ইতিমধ্যে Sri Lanka-র মুসলিম মাইনরিটি সিভিল সোসাইটি এই হামলার ঘটনার নিন্দা করে জানিয়েছে তারা New Zealand-এর মানুষের পশে আছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)