Libya: সমুদ্রে ডুবল পুরো এলাকা! 'ড্যানিয়েলে'র মরণনাচে এক জায়গাতেই ২০০০ মৃত্যু...

Storm Daniel in Libya: ক্লাইমেট চেঞ্জ যে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে, সেটা ক্রমে অনুভূত হচ্ছে। এখন পৃথিবী জুড়ে কোনও না কোনও দেশের কোনও না কোনও অংশে লেগেই থাকে প্রাকৃতিক দুর্যোগ। এখন যেমন লিবিয়ায় চলছে ঝড়ের ভয়ংকর নাচনকোঁদন।

Updated By: Sep 12, 2023, 02:46 PM IST
Libya: সমুদ্রে ডুবল পুরো এলাকা! 'ড্যানিয়েলে'র মরণনাচে এক জায়গাতেই ২০০০ মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্লাইমেট চেঞ্জ যে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে, সেটা ক্রমে অনুভূত হচ্ছে। এখন পৃথিবী জুড়ে কোনও না কোনও দেশের কোনও না কোনও অংশে লেগেই থাকে প্রাকৃতিক দুর্যোগ। এখন যেমন লিবিয়ায় চলছে ঝড়ের ভয়ংকর নাচনকোঁদন। লিবিয়ার পূর্বাঞ্চলে হওয়া ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে সৃষ্ট বৃষ্টি ও বন্যায় ২০০০ মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। জলস্রোতে সমুদ্রে ভেসে গিয়েছে পুরো এলাকা!

আরও পড়ুন: Kim Jong Un: রাশিয়ায় গিয়ে পুতিনের সঙ্গে দেখা করলেন কিম জন উন! কেন এই সফর?

লিবিয়ান ন্যাশনাল আর্মির (এলএনএ) মুখপাত্র আহমেদ মিসমারি সোমবার সংবাদ সম্মেলনে বলেন, শুধু ডেরনা শহরেই ২০০০-এর বেশি মানুষ মারা গিয়েছেন। ৫০০০ থেকে ৬০০০ মানুষ এখনও নিখোঁজ। স্থানীয় সরকারপ্রধানকে উদ্ধৃত করে লিবিয়ান নিউজ এজেন্সি জানিয়েছে, লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর ডেরনায় ২০০০-এর বেশি মানুষ মারা গিয়েছেন। পুরো এলাকা বন্যায় ভেসে গিয়েছে। আল-বায়দা, ডেরনা, আল-মারজ, তোবরুক, টেকনিস, আল-বায়দা, আল-জাবাল আল-আখদার এবং পূর্বাঞ্চলীয় সমস্ত শহর ও গ্রাম নজিরবিহীনভাবে প্লাবিত হয়েছে।

শহরের দক্ষিণে দুটি বাঁধ ধসে গিয়ে বন্যার সৃষ্টি হয়েছে। এতে তিনটি সেতু ধ্বংস হয়ে গিয়েছে। প্রবাহিত জল আশপাশের সব এলাকা থেকে ধ্বংসাবশেষ সমুদ্রে নিয়ে গিয়েছে।

আরও পড়ুন: Morocco Earthquake: মৃত্যু বেড়ে প্রায় ৩০০০, আহত ২৫০০-র বেশি! মরক্কোর বাতাসে শুধু ধ্বংস আর হাহাকার...

সোমবারই ঝড় ও বন্যার কারণে সংশ্লিষ্ট এলাকাকে 'দুর্যোগক্লিষ্ট অঞ্চল' হিসেবে ঘোষণা করা হয়। এলএনএ মুখমাত্র জানান, ডেরনায় ভারী বর্ষণের তীব্র চাপে বাঁধ ভেঙে গিয়েছে। এর জেরে বন্যা হয়েছে। আর সেই বন্যায় বাড়িঘর ও রাস্তা ধ্বংস হয়ে গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.