একটানা ৬ মাস চোখে লেন্স, পরিণামে অন্ধ তরুণী!

ডাক্তাররা বলেন, দিনে একটানা ৮ ঘণ্টা। এর চেয়ে বেশি সময় কখনও কনট্যাক্ট লেন্স পরা উচিত নয়। তারপরই লেন্স খুলে চোখ ও লেন্স পরিষ্কার করা উচিত। এদিকে এই লেন্সই তাইওয়ানের এক তরুণী পরে রইলেন টানা ৬ মাস। আর এই সময়ে ধীরে ধীরে ওই তরুণীর চোখের মণিটাই খেয়ে ফেলল অণুজীব। যার ফলে দৃষ্টিশক্তি হারিয়ে আজ ওই যুবতী অন্ধ।

Updated By: Mar 7, 2016, 06:06 PM IST
একটানা ৬ মাস চোখে লেন্স, পরিণামে অন্ধ তরুণী!

ওয়েব ডেস্ক : ডাক্তাররা বলেন, দিনে একটানা ৮ ঘণ্টা। এর চেয়ে বেশি সময় কখনও কনট্যাক্ট লেন্স পরা উচিত নয়। তারপরই লেন্স খুলে চোখ ও লেন্স পরিষ্কার করা উচিত। এদিকে এই লেন্সই তাইওয়ানের এক তরুণী পরে রইলেন টানা ৬ মাস। আর এই সময়ে ধীরে ধীরে ওই তরুণীর চোখের মণিটাই খেয়ে ফেলল অণুজীব। যার ফলে দৃষ্টিশক্তি হারিয়ে আজ ওই যুবতী অন্ধ।

তাইওয়ানের ওই তরুণীর নাম লিয়ান কাও। জানা গেছে, দীর্ঘদিন ধরে চোখে ডিসপোজেবল লেন্স পরে থাকার কারণে লিয়ানের চোখে এককোষী অ্যামিবার জন্ম হয়। দীর্ঘ ৬ মাস সময়ে লিয়ান একবারও ওই লেন্স খোলেননি ও চোখ পরিষ্কার করেননি। এমনকী, সাঁতার কাটা ও স্নান করার সময়েও তাঁর চোখে ওই লেন্স ছিল।

এরপর চোখে ব্যথা নিয়ে লিয়ান যখন ডাক্তারের কাছে আসেন, তখন সামনে আসে গোটা বিষয়টি। ডাক্তার চোখ থেকে লেন্স খুলে দেখেন, লিয়ানের চোখের মণিটা প্রায় পুরোই খেয়ে ফেলেছে অ্যামিবা।

এককোষী ওই অ্যামিবার নাম অ্যাকান্থামিবা কেরাটিটিস। যা মূলত গরমেই জন্মায়। এরপর ধীরে ধীরে কর্নিয়াকে নষ্ট করে।

.