ষষ্ঠ গণ বিলুপ্তির সম্মুখীন বিশ্ব, বিলুপ্তির হার ১০০% বৃদ্ধি, বিপন্ন মানুষও

এই মুহূর্তে পৃথিবী ষষ্ঠ গণ বিলুপ্তির সম্মুখীন। অনান্য জীব-জন্তু-উদ্ভিদের সঙ্গে ভয়াবহ বিপন্নতার সম্মুখীন মানুষও। সাম্প্রতিক এক গবেষণা পত্রে উঠে এসেছে ভয়াবহ এই সত্যি। এই বিলুপ্তি সতর্কও করা হয়েছে।

Updated By: Jun 20, 2015, 08:30 PM IST
ষষ্ঠ গণ বিলুপ্তির সম্মুখীন বিশ্ব, বিলুপ্তির হার ১০০% বৃদ্ধি, বিপন্ন মানুষও

ওয়েব ডেস্ক: এই মুহূর্তে পৃথিবী ষষ্ঠ গণ বিলুপ্তির সম্মুখীন। অনান্য জীব-জন্তু-উদ্ভিদের সঙ্গে ভয়াবহ বিপন্নতার সম্মুখীন মানুষও। সাম্প্রতিক এক গবেষণা পত্রে উঠে এসেছে ভয়াবহ এই সত্যি। এই বিলুপ্তি সতর্কও করা হয়েছে।

সায়েন্স অ্যাডভ্যান্স নামক একটি জার্নালে প্রকাশিত এই গবেষণা পত্র অনুযায়ী, সাধারণ হারের ১০০% বেশি দ্রুততায় হারিয়ে যাচ্ছে বহু প্রজাতি।

এখনও পর্যন্ত পৃথিবীতে ৫টি গণ বিলুপ্তি হয়েছে।  ৬৬০ লক্ষ বছর আগে শেষ গণ বিলুপ্তিতে পৃথিবী থেকে চির বিদায় নিয়েছিল ডাইনোসররা।

''এই গবেষণা প্রমাণ করেছে এই মুহূর্তে সন্দেহাতীতভাবেই আমরা ষষ্ঠ গণ বিলুপ্তির সম্মুখীন।'' মন্তব্য, স্ট্যানফোর্ড উডস ইন্সটিটিউট ফর দ্য এনভারনমেন্টের সিনিয়র রিসার্চ ফেলো পল এহরলিচ।

এই গণ বিলুপ্তির শিকার হতে পারে মনুষ্যজাতিও। সতর্ক করেছেন গবেষকরা।

গবেষণাপত্রটির মূল লেখক মেক্সিকোর অটোনোমা বিশ্ববিদ্যালয়ের গবেষক জেরাডো সেবাল্লোস জানিয়েছেন ''যদি এটা চলতেই থাকে, তাহলে প্রাণের পুনরুদ্ধার করতে লক্ষ লক্ষ বছর লেগে যাবে। এবং প্রাথমিক ভাবে যে প্রজাতির বিলুপ্তি হবে তাদের মধ্যে মানুষও পড়ে।''

বেশিরভাগ গবেষকই একমত যে ডাইনোসরদের অবলুপ্তির পর বিভিন্ন প্রজাতির বিলুপ্তির হার এত ব্যাপক আগে কখনই ছিল না।

যদিও অনেকেই এই থিয়োরিকে চ্যালেঞ্জ করেছেন। তাঁদের মতে সমস্যা থাকলেও, বিষয়টি অতিরঞ্জিত করা হচ্ছে।

 

 

 

 

 

.