শপথ নিচ্ছেন সু চি

জল্পনার অবসান। মায়ানমার পার্লামেন্টে নতুন সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিচ্ছে আন সান সু চি‍`র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে এনএলডি নেত্রী সু চি জানান, দেশের সংবিধানের তীব্র বিরোধিতা করেও বুধবার তাঁরা শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করছেন না।

Updated By: May 1, 2012, 03:52 PM IST

জল্পনার অবসান। মায়ানমার পার্লামেন্টে নতুন সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিচ্ছে আন সান সু চি‍`র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে এনএলডি নেত্রী সু চি জানান, দেশের সংবিধানের তীব্র বিরোধিতা করেও বুধবার তাঁরা শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করছেন না। তিনি বলেন, ``রাজনীতিতে কিছু পেতে গেল কিছু দিতে হয়। সংবিধানের তীব্র বিরোধী হওয়া সত্ত্বেও দেশের মানুষের চাহিদার কাছেই আমরা আত্মসমর্পণ করছি।``
মার্চ মাসে মায়ানমার পার্লামেন্ট উপনির্বাচনে ৪৫টি আসনের মধ্যে ৪৩টি আসনে জয়ী হয় এনএলডি। কিন্তু এনএলডি‍`র তরফে জানানো হয়, মায়ানমারের বর্তমান সংবিধান জুন্টা সরকারের আমলে তৈরি। তাই এই সংবিধানে সেনাবাহিনীকেই সব ক্ষমতার কেন্দ্রে রাখা হয়েছে। সংবিধান অনুসারে সংসদের ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। ওই সংবিধানকে তাঁরা অগণতান্ত্রিক মনে করেন। শপথবাক্যে পরিবর্তন আনলেই একমাত্র তাঁরা শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবে বলেও জানায় সু চি`র দল।

.