Suella Braverman: সুনাক পারলেন না, কিন্তু লিজের সুপারিশে পারলেন ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লা, হলেন স্বরাষ্ট্রসচিব

সুয়েল্লার জন্ম ব্রিটেনেই। দুই সন্তানের মা তিনি। বৌদ্ধমতে আস্থাশীল। লন্ডনের বুদ্ধিস্ট সেন্টারে নিয়মিত যান বলে খবর। শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি 'ধম্মপদ' থেকে পাঠ করেছিলেন।  

Updated By: Sep 7, 2022, 12:49 PM IST
Suella Braverman: সুনাক পারলেন না, কিন্তু লিজের সুপারিশে পারলেন ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লা, হলেন স্বরাষ্ট্রসচিব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঋষি সুনাক হয়তো পারলেন না, হয়তো তাঁর স্বপ্ন সফল হল না; এবং তাঁকে কেন্দ্র করেই হয়তো একইসঙ্গে অনেক ভারতীয়েরও স্বপ্নভঙ্গ হল; কিন্তু আর একজন পারলেন। তিনি সুয়েল্লা ব্রেভারম্য়ান। ঋষি সুনাকের মতো তিনিও ভারতীয় বংশোদ্ভূত। ইংলন্ডের নবনির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সুপারিশেই স্বরাষ্ট্রসচিব হলেন সুয়েল্লা। ফলে হয়তো তাঁকে ঘিরে কিছুটা হলেও স্বপ্নভঙ্গ-ঘটা ভারতীয়দের একটা অংশ অন্তত খুশি হবেন। এটা ভেবে যে, ব্রিটিশ প্রশাসনে ভারতীয়ত্বের একটা অনুষঙ্গ হয়তো থেকেই গেল। দীর্ঘ লড়াইয়ের পর ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদি দখল করেছেন লিজ ট্রাস। শেষ রাউন্ডে তিনি হারিয়ে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাককে। সুনাকের প্রধানমন্ত্রী হতে না পারার দুঃখ থাকলেও, খুশির খবর দিলেন অন্য এক ভারতীয় বংশোদ্ভূতই। সচিবালয়ে নিয়োগ করা হল এই ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লা ব্রেভারম্য়ানকেই।

আরও পড়ুন: Britain's New Prime Minister: পারলেন না ঋষি, ব্রিটেনের মসনদে লিজ ট্রাস

কে এই সুয়েল্লা ব্রেভারম্য়ান?

৪২ বছর বয়স তাঁর। কনজারভেটিভ পার্টির সদস্য। বরিস জনসনের সরকারে অ্যাটর্নি জেনারেল হিসাবে কাজ করেছেন সুয়েল্লা ব্রেভারম্য়ান। এবার লিজ ট্রাসের সরকার তাঁকে ব্রিটেনের নতুন স্বরাষ্ট্রসচিব পদে নিয়োগ করল। জানা গিয়েছে, নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস নিজেই সুয়েল্লার নাম সুপারিশ করেছেন।

কী দায়িত্ব সুয়েল্লার উপরে?

ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব হিসেবে ব্রিটেনের স্বরাষ্ট্র দফতরের বিপুল দায়িত্ব তো তাঁর উপর থাকবেই। তবে সংশ্লিষ্ট মহল বলছে, দায়িত্ব গ্রহণের পর সুয়েল্লার সামনে সব থেকে বড় চ্যালেঞ্জ থাকবে ব্রেক্সিট সংক্রান্ত জটিলতা সামলানো। ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ ছাড়ার ওই জটিল প্রক্রিয়ার সমাধান এখনও হয়নি। দায়িত্ব গ্রহণের পরে তাই ব্রেক্সিটের জট ছাড়ানো তাঁর অন্যতম প্রধান কাজ হবে। এর পাশাপাশি নির্বাচনী প্রচারে কর ছাড় ও কর হ্রাসের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন লিজ ট্রাস, তা বাস্তবায়িত করার রাস্তাও তাঁকে খুঁজতে হবে।

দেখে নেওয়া যাক তাঁর ভারতীয় যোগ:

ভারতের মাটিতে অবশ্য জন্মগ্রহণ করেননি সুয়েল্লা। তবে, তাঁর ভারতীয় শিকড় যথেষ্ট গভীরে। সুয়েল্লার মা-বাবা দু'জনই ভারতীয় বংশোদ্ভূত। তাঁর মা উমা তামিল হিন্দু, তাঁর বাবা ক্রিস্টি ফার্নান্ডেজের পরিবার গোয়ায় বাস করত। ১৯৬০-র দশকে উমা মরিশাস থেকে ব্রিটেনে আসেন। অন্য দিকে, কেনিয়া থেকে ব্রিটেনে আসেন সুয়েল্লার বাবা। এর পরে ব্রিটেনেই তাঁদের আলাপ, প্রেম, এবং বিয়ে। সুয়েল্লার জন্ম ব্রিটেনেই। সুয়েল্লা দুই সন্তানের মা। তিনি বৌদ্ধমতে আস্থাশীল। লন্ডনের বুদ্ধিস্ট সেন্টারে তিনি নিয়মিত যান। শপথপাঠের সময়ে তিনি 'ধম্মপদ' থেকে পাঠ করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.