Britain's New Prime Minister: পারলেন না ঋষি, ব্রিটেনের মসনদে লিজ ট্রাস

আর্থিক সংকটে ধুঁকছে ব্রিটেন। নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বেড়েছে, বিদ্যুৎসংকট দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। ফলে সমস্যাকে কঠিন হাতে সমাধান করাটাই এখন সব চেয়ে বড় চ্যালেঞ্জ।। আশা করা যায়, লিজ সব চ্যালেঞ্জই গ্রহণ করবেন।

Updated By: Sep 5, 2022, 05:39 PM IST
Britain's New Prime Minister: পারলেন না ঋষি, ব্রিটেনের মসনদে লিজ ট্রাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঋষি সুনাককে হারিয়ে প্রায় ২০ হাজারেরও বেশি ভোটে জয়ী লিজ ট্রাস।  বিগত কয়েক মাস ধরে একাধিক ধাপ পার করে শেষ ধাপের লড়াইয়ে মুখোমুখি হয়েছিলেন ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক এবং বিদেশ সচিব লিজ ট্রাস। কিন্তু শেষ হাসি হাসলেন লিজ ট্রাসই। জুলাই মাসে বরিস জনসনের ইস্তফার পর থেকেই শুরু হয়েছিল পরবর্তী প্রধানমন্ত্রী খোঁজার নির্বাচনী লড়াই। আজ, সোমবার সেই লড়াইয়ের ফল প্রকাশিত হল। ছবিটা খানিকটা পরিষ্কারই ছিল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কেননা লড়াইয়ে এগিয়ে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসনের পছন্দের প্রার্থী লিজ ট্রাসই।

জানা গিয়েছে, স্থানীয় সময় সাড়ে ১২ টা নাগাদ ঘোষণা করা হবে ব্রিটেনের এই নির্বাচনের ফলাফল। শেষ কয়েকমাস জুড়ে কনজারভেটিভ পার্টির দুই প্রার্থীই লাগাতার প্রচার চালিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত শেষ হাসি কে হাসবেন, তা জানা গেল। লিজ ট্রাস নির্বাচনে জয়ী হয়ে টেরেসা মে ও মার্গারেট থ্যাচারের পরে ব্রিটেনের তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হলেন। অন্য় দিকে, ঋষি সুনক যদি প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হতেন, তবে তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী হতেন।

আরও পড়ুন: Rishi Sunak vs Liz Truss: ঋষি সুনাক নাকি লিজ ট্রাস, ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের দিকে কে এগিয়ে...

আর্থিক সংকটে ধুঁকছে ব্রিটেন। যিনিই প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন না কেন, তাঁর সামনে একাধিক চ্যালেঞ্জ থাকবে। মূল্যবৃদ্ধির সঙ্গে লড়াই করছে ব্রিটেন। নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বেড়েছে, বিদ্যুৎসংকট দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। ফলে সমস্যাকে কঠিন হাতে সমাধান করাটাই সব চেয়ে বড় চ্যালেঞ্জ। আশা করা যায়, লিজ সেই চ্যালেঞ্জ নেবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.