ভারতীয় নাগরিকদের অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিতে রাজি হল সুইস ব্যাঙ্ক

তাদের ব্যাঙ্কে থাকা ভারতীয় নাগরিকদের অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিতে রাজি হয়েছে সুইস ব্যাঙ্ক।  শুক্রবার দিল্লিতে সুইজারল্যান্ডের অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আগামী দিনে এধরণের তথ্য আদানপ্রদানের ব্যাপারে দু দেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরেও রাজি সুইজারল্যান্ড। জানিয়েছেন জেটলি।

Updated By: May 16, 2015, 12:07 PM IST
ভারতীয় নাগরিকদের অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিতে রাজি হল সুইস ব্যাঙ্ক

ওয়েব ডেস্ক: তাদের ব্যাঙ্কে থাকা ভারতীয় নাগরিকদের অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিতে রাজি হয়েছে সুইস ব্যাঙ্ক।  শুক্রবার দিল্লিতে সুইজারল্যান্ডের অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আগামী দিনে এধরণের তথ্য আদানপ্রদানের ব্যাপারে দু দেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরেও রাজি সুইজারল্যান্ড। জানিয়েছেন জেটলি।

সুইস ব্যাঙ্ক থাকা ভারতীয়দের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিতে সুইজারল্যান্ডকে চাপ দিচ্ছিল দিল্লি। অবশেষে সেই চাপের কাছে কিছুটা হলেও নতিস্বীকার করল সুইজারল্যান্ড। শুক্রবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠক করেন সুইজারল্যান্ডের অর্থমন্ত্রী। তখনই ঠিক হয় যে সুইস ব্যাঙ্কে গচ্ছিত ভারতীয় কালো টাকা উদ্ধারে সহযোগিতা করবে সুইজারল্যান্ড। তারজন্য সুইস ব্যাঙ্কে যে সব ভারতীয়দের অ্যাকাউন্ট রয়েছে, তার সব তথ্যই তারা কেন্দ্রকে দেবে।

কালো টাকার বিরুদ্ধে কেন্দ্রের লড়াইকে আরও শক্তিশালী করতে ভারত এবং সুইজারল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের প্রস্তাব দিয়েছেন জেটলি। এর ফলে সুইস ব্যাঙ্কে নতুন করে কোনও ভারতীয়ের অ্যাকাউন্ট খোলা হলে, তার সব তথ্যই হাতে আসবে দিল্লির। তখন তারজন্য আলাদা করে আর আবেদন জানাতে হবে না।

.