close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভিডিয়ো: পাক সাংবাদিককে জবাব দিয়ে হৃদয় জিতলেন ভারতের প্রতিনিধি আকবরউদ্দিন

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে চিন ছাড়া কাউকেই পাশে পেল না ইসলামাবাদ।

Updated: Aug 16, 2019, 11:41 PM IST
ভিডিয়ো: পাক সাংবাদিককে জবাব দিয়ে হৃদয় জিতলেন ভারতের প্রতিনিধি আকবরউদ্দিন

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের সঙ্গে শান্তি সংলাপ কবে শুরু করবেন? একেবারে খাঁটি ভারতীয়র মতো এক পাক সাংবাদিকের প্রশ্নের জবাব দিয়ে হৃদয় জিতে নিলেন সৈয়দ আকবরউদ্দিন। নেটিজেনদের বাহবা পাচ্ছেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি। 

চিনের আবেদনে সাড়া দিয়ে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার আলোচনায় রাজি হয়েছিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। কিন্তু বৈঠকে চিন ছাড়া কাউকেই পাশে পায়নি ইসলামাবাদ। কাশ্মীর দ্বিপাক্ষিক বিষয় বলে বাকি চার সদস্য পাশে দাঁড়িয়েছে ভারতের। এরপর সাংবাদিক বৈঠকে তিনজন পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নের জবাব দেন সৈয়দ আকবরউদ্দিন। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধিকে এক পাক সাংবাদিক প্রশ্ন করেন, পাকিস্তানের সঙ্গে কবে শান্তি আলোচনা শুরু করছে নয়াদিল্লি? জবাবে একেবারে ছক্কা হাঁকালেন আকবরউদ্দিন। বলেন,'আপনাকে দিয়েই শুরুটা করি। চলুন হাত মেলাই। এরপর তিনজন পাকিস্তানি সাংবাদিকের সঙ্গে হাত মেলান রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি।' 

রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে আকবরউদ্দিনের এমন ব্যবহারে একটা বার্তা স্পষ্ট, ভারত সরকার সবসময়ই পড়শির দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে রয়েছে। আকবরউদ্দিনকে প্রশংসায় ভরিয়ে দিয়েছে নেটিজেনরাও। 

 

এদিন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে পাকিস্তানের সঙ্গ দিয়েছে বন্ধু চিন। তারা সওয়াল করেছে, এক তরফাভাবে কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে ভারত। তবে কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলে মনে করে বাকি চার সদস্য রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে চিন ছাড়া রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে কাউকেই পাশে পেল না পাকিস্তান