Taliban: ছেলেরা না থাকলে রোড ট্রিপে মহিলাদের যাওয়া বারণ, নয়া ফতোয়া তালিবানের

এমনকী টিভিতে নাটক ও সিরিয়ালে অংশগ্রহণ করতে পারবে না মহিলারা। সংবাদ পরার ক্ষেত্রে মাথায় স্কার্ফ পরা বাধ্যতামূলক। 

Updated By: Dec 27, 2021, 08:53 AM IST
Taliban: ছেলেরা না থাকলে রোড ট্রিপে মহিলাদের যাওয়া বারণ, নয়া ফতোয়া তালিবানের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ক্ষমতায় আসার পর থেকেই মতো মহিলাদের ওপর নানা বিধিনিষেধ জারি করে চলেছে আফগানিস্তানের তালিবান সরকার। রবিবার বলা হয়েছে, কোনও মহিলা চাইলেই একটি লং রোড ট্রিপে যেতে পারবেন না। সেক্ষেত্রে তাদের সঙ্গে কোনও পুরুষকে থাকতে হবে। তবেই মিলবে অনুমতি। 

সে দেশের মন্ত্রকের জারি করা এই ফতোয়ার বিরোধিতাও করা হয়েছিল। সম্প্রতি এমন কিছু ঘটনাও প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা গিয়েছে, হিজাব না পরায় মহিলাদের গাড়িতে উঠতে নিষেধ করেছে একাধিক গাড়ির চালক। ১৫ অগাস্ট আফগানিস্তানের কুর্সি দখলের পর থেকেই মহিলাদের জন্য এমন নানা ফতোয়া জারি করে চলেছে তালিবান সরকার। 

সরকারি চাকরির ক্ষেত্রেও মহিলাদের নানা বাধার সম্মুখীন হতে হচ্ছে বলে প্রকাশিত রিপোর্ট অনুসারে খবর। কট্টরপন্থী ইসলামপন্থীরা মার্কিন সেনা প্রত্যাহারের চূড়ান্ত পর্যায়ে নিজেদের হাতে ক্ষমতা নেওয়ার পর থেকেই নানা বিধি লাগু করেছে৷ রবিবার মন্ত্রকের মুখপত্র সাদেক আকিফ মুহাজির সংবাদসংস্থা এএফপিকে বলেন, "৪৫ মাইলের বেশি (৭২ কিলোমিটার) ভ্রমণের ক্ষেত্রে মহিলাদের একা যেতে দেওয়া হবে না। যদি তাদের সঙ্গে পরিবারের কোনো ঘনিষ্ঠ সদস্য থাকে, তবেই অনুমতি দেওয়া হবে।" 

আরও পড়ুন, NASA: নাসায় পুরোহিতের চাকরি! কী করতে হবে শুনলে চমকে যাবেন

এমনকী নতুন নির্দেশিকায় বলা হয়েছে সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে প্রচারিত গান বাজানো বন্ধ করতে হবে গাড়িতে৷ এমনকী টিভিতে নাটক ও সিরিয়ালে অংশগ্রহণ করতে পারবে না মহিলারা। সংবাদ পরার ক্ষেত্রে মাথায় স্কার্ফ পরা বাধ্যতামূলক মহিলাদের ক্ষেত্রে। রাস্তায় যাতায়াতের ক্ষেত্রেও এই নিয়ম বলবৎ। 

যদিও মানবাধিকার কর্মীরা গর্জে উঠেছেন এই নয়া নিয়ম নিয়ে। তাদের দাবি এই আদেশ, নারীদের বন্দী করার দিকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছে৷ অবাধে চলাফেরা করতে, অন্য শহরে ভ্রমণ করতে, ব্যবসা করতে বাধা দেওয়া হচ্ছে মহিলাদের। এই নিয়মে বাড়িতে কোনও হিংসাত্মক ঘটনার মুখোমুখি হলেও বাইরে বেরিয়ে যেতে পারবে না মহিলারা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.