Afghanistan: পাকিস্তান নয়; চিনই সর্বাধিক গুরুত্বপূর্ণ সহযোগী, জানাল Taliban

আফগানিস্তানে তামা, রূপো, নিকেলের মতো খনিজে বিনিয়োগ করতে চায় চিন (China)। 

Updated By: Sep 3, 2021, 09:47 PM IST
Afghanistan: পাকিস্তান নয়; চিনই সর্বাধিক গুরুত্বপূর্ণ সহযোগী, জানাল Taliban

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান 'দ্বিতীয় ঘর' হতে পারে তবে বেজিংকেই অগ্রাধিকার দিচ্ছে তালিবান (Taliban)। তারা জানাল,'সর্বাধিক গুরুত্বপূর্ণ সহযোগী' (Most Important Partner) চিন। আফগানিস্তানের (Afghanistan) পুনর্গঠনে সে দেশের মুখাপেক্ষী তারা। চিনের 'ওয়ান বেল্ট' প্রকল্পকেও সমর্থন দিয়েছে তালিবান। 

ইতালির একটি সংবাদপত্রে সাক্ষাৎকার দিয়েছেন  তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ  (Zabihullah Mujahid)।  তিনি বলেছেন,'চিন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী। তারা বিনিয়োগ করতে চায়। এবং আমাদের দেশকে পুনর্গঠনে সহায়তা করবে।' মস্কোর সঙ্গেও সুসম্পর্ক রেখে চলতে চায় তালিবান। 

আফগানিস্তানে তামা, রূপো, নিকেলের মতো খনিজে বিনিয়োগ করতে চায় চিন (China)। তালিব মুখপাত্রও বলেছেন, তামা খনিতে বিনিয়োগে আগ্রহী বেজিং। জাবিউল্লাহর কথায়,'তামার খনিগুলি থেকে ফের সচল করা হবে। আর চিনের মাধ্যমে তা পাঠানো হবে বিশ্ব বাজারে।'

পাকিস্তানের পাশাপাশি আফগানিস্তানকেও পাশ পেতে চাইছে চিন। বেজিংয়ে গিয়ে চিনা সরকারের সঙ্গে বৈঠক করে এসেছেন তালিব নেতারা। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, তালিবানের সঙ্গে সমস্ত দেশের যোগাযোগ করা উচিত। তাদের রাস্তা দেখানো দরকার। 

আরও পড়ুন- Afghanistan: ভারত গুরুত্বপূর্ণ দেশ, আমরা ওদের ভীতির কারণ হব না, জানাল Taliban

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.