ভেস্তে গেল মার্কিন-তালিবান আলোচনা

আফগানিস্তানে মার্কিন সেনার হত্যালীলার জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা খারিজ করল তালিবান। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তাঁদের কোনও শর্তই মানছে না।

Updated By: Mar 16, 2012, 10:38 AM IST

আফগানিস্তানে মার্কিন সেনার হত্যালীলার জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা খারিজ করল তালিবান। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তাঁদের কোনও শর্তই মানছে না। তালিবানরা শুধু যুদ্ধবন্দীদের মুক্তি ও কাতারে তালিবানের রাজনৈতিক দফতর নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে চায়। কিন্তু মার্কিন প্রতিনিধিরা অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করতে বলছে, এটা ঠিক নয়। এই আলোচনায় আফগান সরকারের অংশগ্রহণ মেনে নেওয়া হবে না বলেও জানান মুজাহিদ।
উন্মত্ত মার্কিন সেনার গুলিতে ১৬ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনার প্রতিশোধ নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে তালিবানরা। আফগান সরকারের প্রতিনিধিরা রবিবারের ওই হত্যালীলার অকুস্থল পঞ্জওয়াই জেলার অ্যালেকোজাই ও নাজিবান গ্রাম পরিদর্শনে গেলে, তাঁদের উপর গুলিও চালায় তালিবান যোদ্ধারা। ফের কোনও হিংসা রুখতে মার্কিন প্রতিরক্ষা সচিব লিওন পানেত্তার সঙ্গে দেখা করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। পঞ্জওয়াই জেলার ওই ২ গ্রাম থেকে ন্যাটো সেনা প্রত্যাহার করার জন্য পানেত্তাকে অনুরোধ জানান কারজাই।
আফগানিস্তান থেকে ন্যাটো সেনা প্রত্যাহার নিয়ে বারাক ওবামা জানিয়েছেন, ২০১৩-র মধ্যে ন্যাটো প্রত্যাহার করার বিষয়ে ভাবনা-চিন্তা চলছে। তবে কোরান পুড়িয়ে দেওয়া, ১৬ জন গ্রামবাসীকে গুলি করে মেরে দেওয়ার মতো মার্কিন সেনার সাম্প্রতিক কয়েকটি ঘটনায় ন্যাটো সেনার ভূমিকা নিয়েই প্রশ্ন উঠছে। সেক্ষেত্রে ২০১৩ পর্যন্ত আফগানিস্তানে ন্যাটো রাখা যাবে কি না, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

.