Taliban: সমালোচক তাজিকিস্তানে 'ভুলবশত' ৬ কোটি টাকা পাঠাল তালিবান

ঘানি আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়ার পরে তালিবানরা চুক্তিটি বাতিল করে

Updated By: Dec 22, 2021, 12:36 PM IST
Taliban: সমালোচক তাজিকিস্তানে 'ভুলবশত' ৬ কোটি টাকা পাঠাল তালিবান

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের (Afghanistan) তালিবান (Taliban) সরকার গত মাস থেকে আর্থিক সংকটে রয়েছে। এমন পরিস্থিতিতে ভুলবশত তাজিকিস্তানের (Tajikistan) আফগান দূতাবাসের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় টাকা। ভুল বুঝতে পারার পরে, দূতাবাসকে এটি ফিরিয়ে দেওয়ার জন্য বলা হয়েছে। যদিও তাজিকিস্তানের সরকার অর্থ ফেরত দেওয়ার কোনও সম্ভাবনা অস্বীকার করেছে।

তাজিকিস্তানের রাজধানী দুশানবের (Dushanbe) আবেস্তা (Avesta) নামে একটি ওয়েবসাইট দাবি করেছে যে তালিবানরা তাজিকিস্তানের আফগান দূতাবাসে ৮,০০,০০০ ডলার পাঠিয়েছে। ভারতীয় টাকায় এর পরিমান প্রায় ছয় কোটি টাকা।

এই অর্থ আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ ঘানির (Ashraf Ghani) দেওয়ার কথা ছিল। তাজিকিস্তানে শরণার্থী হিসাবে বসবাসরত শিশুদের স্কুল শিক্ষা প্রদানে ব্যয় করার কথা ছিল এই অর্থ। ঘানি আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়ার পরে তালিবানরা চুক্তিটি বাতিল করে। কিন্তু ভুলবশত, তারা এই অর্থ তাজিকিস্তানে পাঠিয়ে দেয়।

আরও পড়ুন: Prison on Rent: ভাড়া নেওয়া হবে কারাগার, খরচ করতে রাজি সরকার

মাত্র কয়েক সপ্তাহ আগেই এই অর্থ স্থানান্তর করা হয়েছিল। কিছু সূত্র দাবি করেছে যে এই প্রায় ৪ লক্ষ জড়িত রয়েছে এই বিষয়ে। যদিও আফগানিস্তানের তালিবান পরিচালিত অর্থ মন্ত্রক থেকে এই বিষয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের তালিবান সরকার নভেম্বর মাস থেকে আর্থিক সমস্যায় ভুগছে। আর্থিক দিক খতিয়ে দেখার সময় এই সমস্যাটি সামনে আসে। তবে তালিবানরা তাজিকিস্তানের কাছে এই অর্থ ফেরত চাইলে তাজিকিস্তান তা প্রত্যাখ্যান করে। তারা জানায় যে এই অর্থ ব্যয় করা হয়ে গেছে। তারা আরও জানিয়েছে যে বিদ্যালয় নির্মাণ করা না হলেও, এই টাকা দূতাবাসের শিক্ষক-কর্মচারীদের জন্য ব্যয় করা হয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.