স্পেনে সন্ত্রাসবাদী হামলা, মৃত্যু কমপক্ষে কুড়িজনের, জখম শতাধিক

Updated By: Aug 18, 2017, 08:59 AM IST
স্পেনে সন্ত্রাসবাদী হামলা, মৃত্যু কমপক্ষে কুড়িজনের, জখম শতাধিক

ওয়েব ডেস্ক: ফ্রান্স, জার্মানি, সুইডেন এবং ব্রিটেনের পর এবার রক্তাক্ত স্পেন। জোড়ে সন্ত্রাসবাদী হামলায় কমপক্ষে কুড়িজনের মৃত্যু। জখম শতাধিক। প্রথম ঘটনাটি ঘটে বৃহস্পতিবার। প্রকাশ্য দিবালোকে বার্সেলোনার জনপ্রিয় পর্যটন কেন্দ্র লা রামব্লাস অঞ্চলের জনবহুল রাস্তায় ১৩জনবহু মানুষকে পিষে দিলেয় একটি ভ্যান। জখম শতাধিক। কয়েকজন আশঙ্কাপ্রাণ হারান ২০জন। কয়েক ঘণ্টার ব্যবধানে দ্বিতীয় হামলা। সৈকত শহর ক্যামব্রিলসে। সেখানেও পর্যটকদের ভিড়ে ঢুকে পড়ে একটি গাড়ি। ১ পুলিসকর্মী সহ জখম হন সাতজনক। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এই দুই ঘটনাকে জেহাদি হামলা বলেই দাবি করেছেন।

হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। ঘটনায় জড়িত সন্দেহে পুলিস চারপাঁচজনকে গুলি করে খতম করেছে। জখম আরও একজন। ঘটনার পরপ্রথম ঘটনায় যে ব্যক্তির পরিচয়পত্র ব্যবহার করে ওই ভ্যান ভাড়া নেওয়া হয়েছিল, তার ফোটো প্রকাশ করেছে পুলিস। ওই ব্যক্তির নাম ড্রিস ওবাকির। বয়স ২০। মরক্কোর বাসিন্দা।

বৃহস্পতিবারের নাশকতার ছক অনেক দিন আগেই তৈরি হয় বলে অনুমান পুলিসের। সূত্রের খবর, বুধবার সন্ধ্যায় বার্সেলোনার কাছে একটি বাড়িতে বিস্ফোরণে একজনের মৃত্যু হয়। সেই ঘটনার সঙ্গে লা রামব্লাসের যোগ রয়েছে বলেই মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা রয়টার্সের খবর, বার্সেলোনা থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, অ্যালকানার শহরে একটি বাড়ির মধ্যে ১ ডজন সিলিন্ডার উদ্ধার হয়েছে। পুলিসের অনুমান, হয়ত সেখানেই বিস্ফোরক তৈরি হত। এই হামলার তীব্র নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্পেনের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে বিদেশ মন্ত্রক। সব ভারতীয় নিরাপদে আছেন, জানিয়েছেন সুষমা স্বরাজ।

এই প্রথম নয়। গত ১ বছরে বার বার জঙ্গি নিশানায় ইউরোপ। চলতি মাসের ৯ তারিখ প্যারিসের রাস্তায় সেনা জওয়ানদের ভিড়ি একটি BMW নিয়ে হুড়মুড় করে ঢুকে পড়েন ১ ব্যক্তি। জখম হন ৬জন। তেসরা জুন, ব্রিটেনের ঐতিহাসিক লন্ডন ব্রিজে ৮ পথচারিীকে পিষে দেয় একটি ভ্যান। গাড়িতে ৩ যুবক ছিল। সকলেই জেহাদি সংগঠনের সদস্য, দাবি পুলিসের।

জুন মাসের শেষ সপ্তাহে লন্ডনের ফিনসবারি পার্কে ফের একজনকে পিষে দেয় একটি ভ্যান। সে ঘটনাতেও জঙ্গিযোগ, দাবি পুলিসের। এপ্রিল মাসের ৭ তারিখ উজবেক আখমত আকিলভ নামে এক ব্যক্তি ট্রাক নিয়ে ঢুকে পড়ে সুইডেনের রাজধানী স্টকহোমে একটি ডিপার্টমেন্টাল স্টোরে। মৃত্যু হয় ৪জনের। ২২ শে মার্চ, লন্ডনের ওয়েস্টমিনিস্টার ব্রিজে গাড়ির ধাক্কায় প্রাণ হারান চারজন। পরে ১এক পুলিসকর্মীকে খুন করে পালায় চালক।

১৯ ডিসেম্বর ২০১৬, ক্রিসমাসের আগে বার্লিনের জনবহুল রাস্তায় ট্রাক নিয়ে ঢুকে পড়ে ১ টতিউনিসিশীয় যুবক আনিস আমরি। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মারা যান ১২জন। ১৪ জুলাই ২০১৬, ফ্রান্সের ঐতিহাসিক বাস্তিল দিবসে নিসের রাস্তায় ট্রাক নিয়ে ঢুকে পড়ে আরও ১ টতিউনিসিশীয় যুবক। ঘটনায় মৃত্যু হয় ৮৬জনের।

.