থাইল্যান্ডের প্রথম মহিলা পর্যটন মন্ত্রীর উদ্যোগে দেহব্যবসা বন্ধ হচ্ছে পাটায়ায়

দেহব্যবসার স্বর্গরাজ্য হিসেবেই থাইল্যান্ডের সমুদ্রতীরবর্তী শহর পাটায়াকে চেনে বিশ্ব। উচ্চবিত্তদের উইকএন্ডে একটু মস্তির ডেস্টিনেশন মানেই পাটায়া। পাটায়া মানেই অবাধ যৌনতা। পাটায়া মানেই রঙীন রাত। পাটায়া মানেই ম্যাসেজ পার্লার, বার আর...।

Updated By: Aug 2, 2016, 02:45 PM IST
থাইল্যান্ডের প্রথম মহিলা পর্যটন মন্ত্রীর উদ্যোগে দেহব্যবসা বন্ধ হচ্ছে পাটায়ায়

ওয়েব ডেস্ক: দেহব্যবসার স্বর্গরাজ্য হিসেবেই থাইল্যান্ডের সমুদ্রতীরবর্তী শহর পাটায়াকে চেনে বিশ্ব। উচ্চবিত্তদের উইকএন্ডে একটু মস্তির ডেস্টিনেশন মানেই পাটায়া। পাটায়া মানেই অবাধ যৌনতা। পাটায়া মানেই রঙীন রাত। পাটায়া মানেই ম্যাসেজ পার্লার, বার আর...।

আরও পড়ুন- যৌনতা বিক্রি এবং যৌনকর্মী বিক্রি নিয়ে নতুন আইন ফ্রান্সে

এবার সেই দেহব্যবসা বন্ধ করতে উদ্যোগী হল থাইল্যান্ড সরকার। আসলে থাইল্যান্ডের প্রথম মহিলা পর্যটন মন্ত্রী কোবকার্ন ওয়াতানঅ্যাভরাঙ্কুল আসার পর থাইল্যান্ড জুড়ে দেহব্যবসা, রেড লাইট এরিয়া বন্ধের ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। থাইল্যান্ডে যৌনবৃত্তি নিষিদ্ধ হলেও পর্যটনের স্বার্থে সরকার, প্রশাসন নিশ্চুপ থাকত। অনেকেটা ওপেন সিক্রেটের মতই রমরমিয়ে চলে দেহব্যবসা। রাস্তায়, বারে প্রকাশ্যে অর্ধনগ্ন হয়ে চলে শরীরের বিজ্ঞাপন। পার্ক থেকে হোটেল, শপিং মল থেকে লেকের পার। সব জায়গাতেই দেহব্যবসার কেন্দ্র উঠেছে। থাইল্যান্ডে দেহব্যবসায়ীর সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়েছে। এতে থাইল্যান্ডে পর্যটন ব্যবসা বেড়েছে। শুধু এসবের টােণেই অনেক পর্যটক থাইল্যান্ডে ঘুরতে আসেন, এমন রিপোর্ট প্রকাশিত হয়।

আরও পড়ুন- টাকা দিয়ে যৌনতা কেনে কি শুধু অবিবাহিত পুরুষরাই?

কিন্তু দেশের প্রথম মহিলা পর্যটন মন্ত্রী বলছেন, ওভাবে আমরা পর্যটকদের আনব না। আমরা পর্যটকরা যৌনতার জন্য আমাদের দেশে আসেন না। তারা আসেন আমাদের সংস্কৃতির সৌন্দর্যের টানে।  

আরও পড়ুন- চুম্বন, যৌনতা ও সংস্কৃত; সনাতন ভারতের অজানা ৫ তথ্য

দীর্ঘদিন ধরেই পাটায়াতে ১ হাজার বার ও ম্যাসেজ পার্লারের আড়ালে বিশাল পরিসরের অবৈধ যৌনবাণিজ্য চলে আসছিল। গত মাসের পুলিশি অভিযানে ব্যাংককের একটি নামকরা ম্যাসেজ পার্লার বন্ধ করে দেওয়া হয়। এসময় ১০০-রও বেশি যৌনকর্মীকে আটক করা হয়। যাদের ১৫ জন ছিল শিশু।

.