Japanese Tea: চায়ের কাপে তুফান তুলেছে চু-হি-চা! এর সঙ্গে শুঁয়োপোকার কী সম্পর্ক রয়েছে জানলে চমকে উঠবেন...

Tea Made of the Wormwood: চা একটা শিল্প, একটা ঐতিহ্য। ঐতিহ্যের সেই শিল্পে এবার নবতম সংযোজন শুঁয়োপোকা। কেননা শুঁয়োপোকা ব্যবহার করেই তৈরি হচ্ছে এই চা। শুঁয়োপোকার দেহনির্যাস থেকে তৈরি এই চা নিয়ে উথালপাথাল সোশ্যাল মিডিয়া।

Updated By: Jan 23, 2023, 05:04 PM IST
Japanese Tea: চায়ের কাপে তুফান তুলেছে চু-হি-চা! এর সঙ্গে শুঁয়োপোকার কী সম্পর্ক রয়েছে জানলে চমকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চা একটা শিল্প, একটা ঐতিহ্য। ঐতিহ্যের সেই শিল্পে এবার নবতম সংযোজন শুঁয়োপোকা। কেননা শুঁয়োপোকা ব্যবহার করে তৈরি হচ্ছে এই চা। শুঁয়োপোকার দেহনির্যাস থেকে তৈরি এই চা নিয়ে গরম আলোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। শুয়োপোকা থেকে তৈরি চায়ের কথা অবাক করেছে নেটিজেনদের। সেই চায়ের নাম দেওয়া হয়েছে চু-হি-চা। শুঁয়োপোকা ছাড়াও ওই চায়ে রয়েছে সেই সব গাছের পাতা, যা সাধারণত শুয়োপোকা খেয়ে থাকে।

আরও পড়ুন: Pakistan Power Crisis: বিদ্যুত্হীন লাহোর-ইসলামাবাদ-সহ পাকিস্তানের বহু বড় শহর, পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা

চা বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয়। বিভিন্ন রকম বিভিন্ন ফ্লেভারের চা পাওয়া যায়। সম্প্রতি জাপানের কৃষি বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া চা নিয়ে নতুন পরীক্ষা করেছেন। সেই পরীক্ষার অঙ্গ হিসেবে তিনি চায়ের স্বাদে বৈচিত্র আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই অঙ্গ হিসেবে তিনি তৈরি করেছেন এই চু-হি-চা! 

আরও পড়ুন: China Covid-related Deaths: মাত্র ১ সপ্তাহে শুধু হাসপাতালেই করোনা-মৃত্যু ১৩ হাজার! ফের কি আসছে ঢেউ?

জাপানি ওই গবেষকের নাম সুয়োশি মারুয়োকা। তিনি জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের পড়ুয়া। পড়াশোনার পাশাপাশি গবেষণা চালিয়ে যাচ্ছেন। সেই গবেষণার অংশ হিসেবেই ৪০টি ভিন্ন ধরনের চা তৈরি করেছেন। এরই মধ্যে রয়েছে শুঁয়োপোকা থেকে তৈরি চা। শুঁয়োপোকা ছাড়াও সুয়োশি চায়ে ফলের ফ্লেভার আনার জন্যও গবেষণা করছেন। এজন্য তিনি আপেল পাতা ব্যবহার করেও চা বানিয়েছেন। 

নিজের এই উদ্যোগ নিয়ে আপাতত নানা পরীক্ষা চালিয়ে গেলেও বিষয়টিকে পরীক্ষার চৌহদ্দির মধ্যেই আবদ্ধ রাখতে চান না তিনি। নিজের এই উদ্ভাবনকে দ্রুত বাজারজাত করতে চান তিনি। আর তখনই সকলে অবলীলায় এই শুঁয়োপোকা-চা পান করতে পারবেন!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)