Pakistan Power Crisis: বিদ্যুত্হীন লাহোর-ইসলামাবাদ-সহ পাকিস্তানের বহু বড় শহর, পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা

এ মাসেই নতুন এক বিদ্যুত্ নীতির কথা ঘোষণা করেছে পাকিস্তান সরকার। ওই নীতি অনুযায়ী দেশের সব ব্যবসায়ীক প্রতিষ্ঠান সাড়ে আটটার মদ্যে ও রেস্টুরেন্ট রাত ১০টার মধ্যে বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়। বিদ্যুত্ কম খরচ হয় এমন ফ্য়ান, আলো ব্যবহার করতে পরামর্ষ দেওয়া হয়

Updated By: Jan 23, 2023, 03:59 PM IST
Pakistan Power Crisis: বিদ্যুত্হীন লাহোর-ইসলামাবাদ-সহ পাকিস্তানের বহু বড় শহর, পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিত্য প্রয়োজনীয় জিনিসের যা দাম হয়েছে তাতে প্রায় শ্রীলঙ্কার মতো পরিস্থিতিতে। রান্নার তেল, আটা, চাল, ডাল, দুধ-সহ অন্যান্য খাদ্য পণ্যের দাম আকাশ ছোঁয়া। এর সঙ্গে যোগ হল বিদ্যুত্ সরবারহ ব্যবস্থা। ওই সমস্যার কথা মাথায় রেখে ইতি মধ্যেই বিভিন্ন মল, বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান খোলা রাখার সময় কম করা হয়েছে। তার উপরে বিদ্যুত্ বিপর্যয়ের কবলে পড়ল ইসলামাবাদ, লাহোর, করাচির মতো গুরুত্বপূর্ণ শহর।

আরও পড়ুন-গাড়িতে ধাক্কা মারার প্রতিবাদ, দীঘার পথে চিকিৎসককেই পিষে দিল লরি!

ন্যাশনাল পাওয়ার গ্রিড বিপর্যয়ে আজ সকাল সাড়ে সাতটা থেকে বসে যায়। এর ফলে একের পর এক শহরে বিদ্যুত্ চলে যায়। পরিস্থিতি সামাল দিতে কাজ করছেন ইঞ্জিনিয়াররা। এমনটাই জানানো হয়েছে পাক বিদ্যুত্ মন্ত্রকের তরফে। জিও নিউজের খবর অনুয়ায়ী কোয়েটা-সহ বালোচিস্তানের ২২টি জেলায় কোনও বিদ্যুত্ নেই। বিশেষজ্ঞরা বলছেন পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

এ মাসেই নতুন এক বিদ্যুত্ নীতির কথা ঘোষণা করেছে পাকিস্তান সরকার। ওই নীতি অনুযায়ী দেশের সব ব্যবসায়ীক প্রতিষ্ঠান সাড়ে আটটার মদ্যে ও রেস্টুরেন্ট রাত ১০টার মধ্যে বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়। বিদ্যুত্ কম খরচ হয় এমন ফ্য়ান, আলো ব্যবহার করতে পরামর্ষ দেওয়া হয়। পাশাপাশি, দেশের বিদেশি মূদ্রা রিজার্ভ রক্ষার জন্য একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। তাতেও পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। অক্টোবর মাসে একবার ব্যাপক বিদ্যুত্ বিপর্যের মুখে পড়ে পাকিস্তান। সেবার টানা ১২ ঘণ্টা বিদ্যুত্ বন্ধ থাকে পাকিস্তানের একাধিক গুরুত্বপূর্ণ শহরে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)