করোনা প্রভাব ফেলল নোবেল পুরস্কারেও!

এ বার ভাইরাস বদলে দিল বিশ্বের সব চেয়ে প্রেস্টিজিয়াস পুরস্কার দেওয়ার বাছাই-প্রক্রিয়াকেই। বদলে গেল পুরস্কারের অভিমুখ।

Updated By: Oct 5, 2020, 06:11 PM IST
করোনা প্রভাব ফেলল নোবেল পুরস্কারেও!

নিজস্ব প্রতিবেদন: এ বার ভাইরাস বদলে দিল বিশ্বের সব চেয়ে প্রেস্টিজিয়াস পুরস্কার দেওয়ার বাছাই-প্রক্রিয়াকেই। বদলে গেল পুরস্কারের অভিমুখ। বদলে দিল করোনাই। 

এ বছর চিকিৎসায় (বা শারীরবিদ্যায়) নোবেল পুরস্কার পেলেন যে তিনজন তাঁরা 'হেপাটাইটিস সি' ভাইরাস আবিষ্কারে জন্য এই সম্মান পেলেন। 

এ বার ব্যতিক্রমটা কোথায়? 

নোবেল কমিটি সাধারণত বিজ্ঞানে পুরস্কার দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ের 'বেসিক' কোনও আবিষ্কারকেই গুরুত্ব দেয়, যার পরবর্তী ক্ষেত্রে জনস্বার্থে কাজে লাগার ব্যাপক সম্ভাবনা থাকে। এ বারে কিন্তু সেই 'বেসিক' থেকেই সরে এল নোবেল কমিটি। করোনা অতিমারির আবহে তারা রোগের নিরাময়ের ক্ষেত্রে প্রত্যক্ষ ভাবে কার্যকর এমন বিষয়কেই সরাসরি সম্মান জানাল। কেননা 'হেপাটাইটিস সি' ভাইরাস আবিষ্কার সংক্রান্ত এই চিকিৎসা-গবেষণা এ বার সরাসরি বিশ্বের সমাজ ও অর্থনীতির ওপর গভীর প্রভাব ফেলবে বলে তারা মনে করছে।

নোবেল অ্যাসেম্বলির সচিব থমাস পার্লম্যান আজ, সোমবার 'হেপাটাইটিস সি' ভাইরাস আবিষ্কারের জন্য ২০২০ সালের চিকিৎসায় নোবেল প্রাপকদের নাম ঘোষণা করলেন। তিনি জানান, এ বার এই পুরস্কার পাচ্ছেন আমেরিকান হার্ভে জে. অল্টার, ব্রিটিশ মাইকেল হাউটন এবং আমেরিকান চার্লস এম. রাইস। তিনি জানান, এই ত্রয়ীর কাজ ব্লাড-বোর্ন হেপাটাইটিসের ক্ষেত্রে যুগান্তকারী অবদান রেখেছে। তা কোটি কোটি মানুষের কাজে লাগবে। যা বিশ্বস্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে প্রভূত অবদান রাখবে। কেননা তাঁদের আবিষ্কারের মাধ্যমেই সরাসরি 'হেপাটাইটিস সি'-র অ্যান্টিভাইরাল ড্রাগও তৈরি করে ফেলা যাবে।

প্রসঙ্গত, মোট ছটি বিষয়ের মধ্যে প্রথম নোবেল পুরস্কারটি আজ ঘোষিত হল। আগামী ১২ অক্টোবরের মধ্যে বাকিগুলি ঘোষণা করা হবে।

আরও পড়ুন: ভেসে গেল দমকলের গাড়ি! বন্যায় নিখোঁজ ফ্রান্সের ৮, ইতালিতে মৃত্যু ২