ফরাসি বিপ্লবের স্ট্যাচু অফ লিবার্টি!

১৮৮৯ সালের ফরাসি বিপ্লবে নিহত শহীদদের সম্মানে, নিউইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টির আদলে ব্রোঞ্জের একটি মুর্তি তৈরি করেন ফ্রেডরিক আগাস্টি বার্থোল্ডি। নিজের সৃষ্টির মুর্তির নামকরণ করেন লিবার্টি এনলাইটেনিং দ্য ওয়ার্ড। অনেকেই তাকে ফ্রান্সের স্ট্যাচু অফ লিবার্টিও বলেন।

Updated By: Jul 3, 2012, 10:51 AM IST

১৮৮৯ সালের ফরাসি বিপ্লবে নিহত শহীদদের সম্মানে, নিউইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টির আদলে ব্রোঞ্জের একটি মুর্তি তৈরি করেন ফ্রেডরিক আগাস্টি বার্থোল্ডি। নিজের সৃষ্টির মুর্তির নামকরণ করেন লিবার্টি এনলাইটেনিং দ্য ওয়ার্ড। অনেকেই তাকে ফ্রান্সের স্ট্যাচু অফ লিবার্টিও বলেন। এতদিন ৯ ফুট  উচ্চতার এই মুর্তির স্থান ছিল রাজধানী প্যারিসের লাক্সেমবুর্গ উদ্যানে। সংরক্ষণের প্রয়োজনে সম্প্রতি তাকে সরিয়ে নিয়ে যাওয়া হয় বিখ্যাত সংগ্রহশালা, মসে ডি ওরাসেতে। 
ফরাসি সেনেটে ভোটাভুটির পর, মসি ডি ওরাসের মার্কিন বন্ধুরাই মুর্তি স্থানান্তরের কাজটি করেন। এরপর ৭ মাস ধরে চলে তাকে সারিয়ে ও সাজিয়ে তোলার কাজ। ফরাসি সরকার সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে মসি ডি ওরাসেতেই রাখা হবে ফ্রান্সের ঐতিহ্য, স্ট্যাচু অফ লিবার্টিকে। সোমবারই সেটি দর্শকদের জন্য নতুন করে উন্মোচন করেন ফ্রান্সে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত চার্লস রিভকিন।

.