যুদ্ধ জয়! করোনা আক্রান্তের সংখ্যা শূন্যে নামিয়ে আনল এবার ইতালির এই শহর

গত মাসে সেখানে ৩,৩০০ মানুষের করোনা টেস্ট হয়েছিল।

Updated By: Mar 21, 2020, 10:53 AM IST
যুদ্ধ জয়! করোনা আক্রান্তের সংখ্যা শূন্যে নামিয়ে আনল এবার ইতালির এই শহর

নিজস্ব প্রতিনিধি— করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার নিরিখে এখন চিনকে টপকে গিয়েছে ইতালি। ইউরোপের সাজানো গোছানো এই দেশ এখন যেন মৃত্যুপুরী। চিনের উহান প্রদেশ থেকে ছড়াতে শুরু করেছিল মারণ ভাইরাস করোনা। ধীরে ধীরে বিশ্বের বহু দেশে ছড়িয়ে মহামারীর আকার নিয়েছে করোনা। চিনের পর সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ দেশ এখন ইতালি। তবে জানা গিয়েছে, চিনের উহানে নতুন করে আর কোনও করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি। নতুন করে যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন তাঁরা সবাই অন্য দেশ থেকে চিনে এসেছেন। আর এবার মৃত্যুপুরী ইতালিতে যুদ্ধ জয়ের ভাব জাগিয়েছে ছোট্ট শহর ভো। করোনা আক্রান্তের সংখ্যা শূন্যতে নেমে এসেছে সেখানে। 

ভেনিস থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত ভো শহর। গত মাসে সেখানে ৩,৩০০ মানুষের করোনা টেস্ট হয়েছিল। ২৩ ফেব্রুয়ারি সেখান প্রথম করোনা আক্রান্ত রোগীর হদিশ মেলে। প্রশাসনের তরফে জানানো হয়ে, শহরের মোট জনসংখ্যার তিন শতাংশ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা শনাক্ত হওয়া সবাইকে কোয়ারান্টিনে রাখা হয়। আক্রান্তদের কোথাও যাওয়া বা কারও সঙ্গে দেখা করায় নিষেধাজ্ঞা জারি করা হয়। আক্রান্তরাও সরকারের নির্দেশ মেনে চলেন। দুসপ্তাহ পর বিশেষজ্ঞরা আবার পরীক্ষা করেন। দেখা যায়, করোনা পজিটিভের মাত্রা কমে দাঁড়িয়েছে মাত্র ০.৪১ শতাংশ।

আরও পড়ল—  দেশে কোনও করোনা আক্রান্ত রোগী নেই! তবু নেপালের প্রস্তুতি দেখলে অবাক হবেন

ইতালির ভো শহরের বাসিন্দারা বুঝিয়ে দিয়েছেন, এই কঠিন সময় থেকে মুক্তির একমাত্র পথ বাড়িতে থাকা! একমাত্র ঘরবন্দি থাকলেই নিজেকে ও অন্যকে বাঁচানো সম্ভব। ভো শহরে গত ১৪ মার্চ একজন করোনা রোগীকে শনাক্ত করা হয়েছিল। এর পর আর কেু সেখানে নতুন করে আক্রান্ত হননি। প্রসঙ্গত, ভো শহরকে প্রথমে করোনাভাইরাসের রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু ভো শহর যেন নতুন উদাহরণ সৃষ্টি করল।   

.