দেশে কোনও করোনা আক্রান্ত রোগী নেই! তবু নেপালের প্রস্তুতি দেখলে অবাক হবেন

নেপালের একটি জনপ্রিয় দৈনিকের প্রতিবেদনে জানানো হয়েছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে মোকাবিলার প্রস্তুতি হিসাবে নেপালের সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে একটি কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। 

Updated By: Mar 20, 2020, 05:13 PM IST
দেশে কোনও করোনা আক্রান্ত রোগী নেই! তবু নেপালের প্রস্তুতি দেখলে অবাক হবেন

নিজস্ব প্রতিবেদন— সারা বিশ্বে মহামারীর আকার নিয়েছে করোনাভাইরাস। কিন্তু নেপালে এখনও করোনায় আক্রান্ত কারও খবর নেই। তাতে কিন্তু পায়ে পা তুলে বসে নেই নেপালের সরকার। বরং আপতকালীন পরিস্থিতি আসলে তার মোকাবিলার জন্য সবরকম ব্যবস্থা করে রেখেছে দক্ষিণ এশিয়ার এই দেশ। বিশেষ করে নেপাল সেনাবাহিনী করোনা মোকাবিলায় সবরকম প্রস্তুতি সেরে রেখেছে।

নেপালের একটি জনপ্রিয় দৈনিকের প্রতিবেদনে জানানো হয়েছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে মোকাবিলার প্রস্তুতি হিসাবে নেপালের সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে একটি কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। এই কোয়ারেন্টাইন জোনে ৫৪টি তাঁবু রয়েছে। রাজধানী কাঠমান্ডুর ত্রিপুরেশ্বরে নেপালেরে সেনাবাহিনীর সদর দফতর। সেখানে ৫৩টি তাঁবুতে আপাতত ১০৮জন আক্রান্তকে রেখে চিকিতসা করানো যাবে। প্রয়োজনে এই জোন আরও বাড়ানো হবে বলে জানিয়েছে নেপালের সেনাবাহিনী। ছোট একটি দেশ। কিন্তু আগাম সতর্কতা হিসাবে তারা যেভাবে প্রস্তুতি নিয়েছে তাতে অন্য দেশের কাছে উদাহরণ সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন—  করোনা রুখতে আপনি কী করেছেন? প্রশ্ন শুনেই সংসদে অজ্ঞান হয়ে মাটিতে পড়লেন মন্ত্রী

নেপাল সরকার জানিয়েছে, কোয়ারেন্টাইন জোনে যে তাঁবুগুলি রাখা হয়েছে সেগুলি চিন সরকারের পাঠানো উপহার। কিন্তু সঠিক সময় তারা সেগুলো ব্যবহার করছে। একটি তাঁবুতে দুজন করে ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে রাখা যাবে। আইসোলেশন রুম, চেক-আপ রুম ও একটি ট্যাপ কল থাকবে সেখানে। জরুরি সময়ে কীভাবে আক্রান্তদের সেবা দিতে হবে তা নিয়ে মহড়াও সেরে রেখেছে নেপালের সেনাবাহিনী। 

.