দাভোসে যে সব বিষয়ে দাপিয়ে বেড়ালো ভারত...

দাভোসের মঞ্চে দাঁড়িয়ে আরও এক ভারতীয় মন জয় করে নিল সোশ্যাল মিডিয়ার। ক্রিস্টাল অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা শাহরুখ খান। সেখানে সমাজে নারীরদের অবস্থান নিয়ে বক্তৃতা রাখেন তিনি।

Updated By: Jan 31, 2018, 02:06 PM IST
দাভোসে যে সব বিষয়ে দাপিয়ে বেড়ালো ভারত...

নিজস্ব প্রতিবেদন: দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন শেষ হলেও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রে ভারত। কখনো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কখনো সুপারস্টার শাহরুখ খান, দাভোস যে মজেছে ভারতে তা টের পাওয়া গেল ইউরোপিয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

আরও পড়ুন- তালিবানের সঙ্গে আলোচনায় নারাজ ট্রাম্প, স্বস্তিতে দিল্লি

দু'দশক পর ভারতের পক্ষে সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে প্রায় ৫০ মিনিট বক্তৃতায় উঠে এসেছে 'মেক ইন ইন্ডিয়া'র উজ্জ্বল ভবিষ্যতের কথা। আগামী দিনে ভারতই হবে বাণিজ্যে 'আল্টিমেট ডেস্টিনেশন' বলে জানান নরেন্দ্র মোদী। বাণিজ্যিক মহল থেকে সমাজের বিভিন্ন স্তরে তাঁর বক্তৃতা প্রশংসিত হয়। কিন্তু এই সম্মেলনে যোগ দেওয়ার আগে সুইত্জারল্যান্ডের মনোরম পরিবেশে তোলা মোদীর একটি ছবি রীতিমতো ভাইরাল হয়। ওই ছবি চর্চার বিষয় হয়ে ওঠে সোশ্যাল মিডিয়ায়। সাড়ে ৩ লক্ষ নেটিজেন পছন্দ করেছেন ওই ছবিটিকে। শেয়ারও হয়েছে ৮ হাজারের মতো।

আরও পড়ুন- মুসলিম প্রধান দেশগুলির উপর অভিবাসন নিষেধাজ্ঞা তুলে নিল মার্কিন প্রশাসন

দাভোসের মঞ্চে দাঁড়িয়ে আরও এক ভারতীয় মন জয় করে নিল সোশ্যাল মিডিয়ার। ক্রিস্টাল অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা শাহরুখ খান। সেখানে সমাজে নারীরদের অবস্থান নিয়ে বক্তৃতা রাখেন তিনি। তবে, সুইত্জারল্যান্ড এসেছেন, আর বাদশাহি ভঙ্গিমায় ছবি তুলবেন না, হয় নাকি! অনুষ্ঠানে যোগ দেওয়ার ঠিক আগে তাঁর বিখ্যাত রোম্যান্টিক পোজের একটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন শাহরুখ। ব্যস্ সেটাই হয়ে দাঁড়ায় সোশ্যাল মিডিয়ায় মুখ্য আলোচনার বিষয়।

আরও পড়ুন- মার্কিন যুদ্ধবিমানের 'কান ঘেঁষে' নজরদারি চালাল রুশ যুদ্ধ বিমান

সম্মেলন চলাকালে ভারতকে আলোচনার কেন্দ্রে নিয়ে আসে আরও একটি বিষয়। বাণিজ্য সম্মেলনের আসর বসার ঠিক একদিন আগে সমীক্ষক সংস্থা অক্সফাম জানায়, ২০১৭-য় বিশ্বের মাত্র এক শতাংশ মানুষের কাছে গচ্ছিত রয়েছে মোট সম্পদের ৮২ শতাংশ। স্বভাবতই এই রিপোর্ট বিশ্বের রাষ্ট্রনেতাদের কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। বাদ যাননি নরেন্দ্র মোদী। কারণ সমীক্ষায় উল্লেখ করা হয়েছে ভারতের ৭৩ শতাংশ সম্পদ রয়েছে ১ শতাংশ মানুষের হাতে। পরের দিন দাভোসের মঞ্চে দেশের সার্বিক উন্নয়নের কথা তুলে ধরেন নরেন্দ্র মোদী। তবে তাতে অক্সফাম অস্বস্তি এড়ানো যায়নি।

.