Booker Prize 2023: বুকারের মঞ্চে পুরস্কৃত হল স্মৃতিহারানোর অপার বিষাদ...

Booker Prize 2023: পরীক্ষামূলক অ্যালঝাইমারের চিকিৎসা করা হয় এমন এক ক্লিনিককে কেন্দ্র করে এই উপন্যাসটি লেখা হয়েছে। এই ক্লিনিকে স্মৃতিভ্রম হওয়া ব্যক্তিদের চিকিৎসা করা হয়। কিন্তু স্মৃতি হারানোর বেদনার কি চিকিৎসা করা হয়?

Updated By: May 25, 2023, 01:20 PM IST
Booker Prize 2023: বুকারের মঞ্চে পুরস্কৃত হল স্মৃতিহারানোর অপার বিষাদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্মৃতি চলে গেলে কী হয়? স্মৃতি কি আদৌ ফেরে? স্মৃতি না ফিরলে কতটা যন্ত্রণার হয়ে ওঠে স্মৃতিহারা এই জীবন? বিষাদের কতটা নিবিড় ছায়া পড়ে সেই সব জীবনে? এই সব প্রশ্নগুলিই যেন পুরস্কৃত হল বুকারের মঞ্চে।  

এ বছরের আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতলেন বুলগেরিয়ার লেখক জর্জি গসপডিনভ ও অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। মঙ্গলবার এই পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর বুকার জিতে নিল 'টাইম শেল্টার' নামের উপন্যাসটি। যেটি লিখেছেন জর্জি গসপডিনভ এবং অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোডেল। এজন্য তাঁরা এই পুরস্কারটি জিতলেন।

আরও পড়ুন: Earthquake: ভয়ংকর কম্পন! একসঙ্গে কেঁপে উঠল দু'দেশের মাটি...

সব চেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল-- এই প্রথম বুলগেরিয়ার কেউ বুকার পুরস্কার পেলেন। 'টাইম শেল্টার' বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৬২ হাজার ডলার) লেখক ও অনুবাদক সমানভাবে পাবেন। 

কী রয়েছে এই  'টাইম শেল্টার' বইয়ে?

ক্লিনিক ফর দ্য পাস্ট। পরীক্ষামূলক অ্যালঝাইমারের চিকিৎসা করা হয় এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে এই উপন্যাসটি লেখা হয়েছে। এই ক্লিনিকে স্মৃতিভ্রম হওয়া ব্যক্তিদের চিকিৎসা করা হয়। এই প্লটটিকে কেন্দ্র করে লেখক যেন এক আয়রনি ও মেলাংকলির কাব্য রচনা করেছেন।

আরও পড়ুন: Extreme Weather: আবহাওয়া নিয়ে আঁতকে-ওঠার মতো অবস্থা! মাত্র কয়েক বছরে ২০ লক্ষ মৃত্যু...

জর্জি গসপডিনভ তো আসলে কবি। তিনি স্ক্রিনরাইটারও। এ বইটি তিনি ঘটনাচক্রে লিখেছেন। যে যন্ত্রণা চারপাশে রয়েছে, যে কষ্ট চারিদিকে বিন্যস্ত যাকে আঙুল দিয়ে ছোঁয়া যায় সেটাকে রূপ দেওয়ার তাড়না থেকে তিনি এই  উপন্যাসটি লিখেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.