Earthquake: ভয়ংকর কম্পন! একসঙ্গে কেঁপে উঠল দু'দেশের মাটি...

Earthquake in Panama-Colombia Border: একসঙ্গে দু'দেশের মাটি কেঁপে উঠল কারণ, ভূকম্পনটি ঘটেছে সীমান্তে।  ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে এই খবর নিশ্চিত করেছে। কম্পনের মাত্রা ছিল ৬.৬। 

Updated By: May 25, 2023, 12:18 PM IST
Earthquake: ভয়ংকর কম্পন! একসঙ্গে কেঁপে উঠল দু'দেশের মাটি...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একসঙ্গে কেঁপে উঠল দু'দেশের মাটি। এমনই এক কম্পন হল পানামা-কলম্বিয়ায়। একসঙ্গে দু'দেশের মাটি কেঁপে উঠল কারণ, ভূকম্পনটি ঘটেছে সীমান্তে। বুধবার রাতের দিকে এই কম্পন অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল ৬.৬। পানামা-কলম্বিয়ার সীমান্তে অবস্থিত গাল্ফ অফ দারিয়েন বা দারিয়েন উপসাগরে এই কম্পন হয়েছে। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে এই খবর নিশ্চিত করেছে। 

আরও পড়ুন: Extreme Weather: আবহাওয়া নিয়ে আঁতকে-ওঠার মতো অবস্থা! মাত্র কয়েক বছরে ২০ লক্ষ মৃত্যু...

প্রথম কম্পনটি ৬.৬ মাত্রার ছিল। এর পরেও একটি কম্পন ঘটে। সেটির মাত্রা ছিল ৪.৯। পানামা প্রশাসনসূত্রে জানা গিয়েছে, এখনই কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর নেই। 

এর কিছুদিন আগেই দক্ষিণ প্রশান্ত মহাসাগরে একটি ভূমিকম্প অনুভূত হয়। নিউ ক্যালেডোনিয়ার ফরাসি উপনিবেশ লয়্যালটি দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প আঘাত হেনেছিল। ৭.৭ মাত্রার ভূমিকম্প ছিল সেটি। 

আরও পড়ুন: New York City Sinking: ক্রমশ মাটির ভিতরে ঢুকে যাচ্ছে নিউ ইয়র্ক! পুরোপুরি তলিয়ে যাবে স্বপ্নের এ শহর?

এই কম্পনের তরঙ্গ আছড়ে পড়তেই সঙ্গে সঙ্গে সেখানে জারি হয়েছিল সুনামির সতর্কতা। মূলত দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতেই জারি হয় সুনামি সতর্কতা। ভানুয়াতু, ফিজি ও নিউ ক্যালেডোনিয়াতে জারি হয়েছিল এই সুনামি সতর্কতা। মার্কিন ভূ-তাত্ত্বিক সংস্থা জানিয়েছিল, সমুদ্রের ৩৮ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.