ভারত পাক "TV Debate"! সমস্যার সমাধানে দাবি পাক প্রধানমন্ত্রী Imran Khan-র

খানের মন্তব্যর সঙ্গে পাকিস্তানের শীর্ষ বাণিজ্যিক কর্মকর্তা, রাজ্জাক দাউদের সাম্প্রতিক বক্তব্যের মিল রয়েছে

Updated By: Feb 23, 2022, 08:35 AM IST
ভারত পাক "TV Debate"! সমস্যার সমাধানে দাবি পাক প্রধানমন্ত্রী Imran Khan-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistani Prime Minister Imran Khan) মঙ্গলবার বলেছেন যে তিনি দুই প্রতিবেশীর মধ্যে মতপার্থক্য নিরসনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে একটি টেলিভিশন বিতর্কে অংশগ্রহন করতে চান।

পারমাণবিক শক্তিধর এই দুই প্রতিদ্বন্দ্বী ৭৫ বছর আগে স্বাধীনতা লাভের পর থেকে শত্রুতার সম্পর্কে রয়েছে। তিনটি যুদ্ধে লড়াই করেছে এই দুটি দেশ। সম্প্রতি কাশ্মীরের উত্তরে মুসলিম-সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে সম্পর্কের টানাপোড়েন চলছে। এই অঞ্চলের উপরে উভয় দেশই তাদের সম্পূর্ণ দাবি করে।

একটি সাক্ষাৎকারে খান বলেন, "আমি নরেন্দ্র মোদির সঙ্গে টিভিতে বিতর্ক করতে পছন্দ করব।" তিনি আরও বলেন যে এটি উপমহাদেশের বিলিয়ন মানুষের জন্য উপকারী হবে যদি বিতর্কের মাধ্যমে সমস্যাগুলি সমাধান করা যায়৷

ইমরান বলেন যে, "ভারত একটি শত্রু দেশ হয়ে উঠেছে তাই তাদের সঙ্গে বাণিজ্য ন্যূনতম হয়ে গেছে।" তার সরকারের নীতির ছিল সব দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক তৈরি করা, এমনটাই জানিয়েছেন ইমরান।

 

মস্কো (Moscow) সফরের প্রাক্কালে ইমরানের এই সাক্ষাৎকারটি সামনে এসেছে। এই সফরে তিনি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের ( President Vladimir Putin) সঙ্গে দেখা করবেন। দুই দশকের মধ্যে পাকিস্তানের কোনও নেতার এটাই প্রথম রাশিয়া (Russia) সফর।

আরও পড়ুন: Ukraine Crisis: আবার আর্থিক নিষেধাজ্ঞা, জার্মানি এবং ব্রিটেনের পরে একই পথে হাঁটলেন মার্কিন রাষ্ট্রপতি বাইডেন

ইউক্রেন (Ukraine) নিয়ে বর্তমান সংকটের আগেই অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনার জন্য দুই দিনের এই সফরের পরিকল্পনা করা হয়েছিল।

ইউক্রেন সংকট সম্পর্কে ইমরান বলেন যে, "এটি আমাদের চিন্তার বিষয় নয়, রাশিয়ার সঙ্গে আমাদের একটি দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে এবং আমরা সত্যিই এটিকে শক্তিশালী করতে চাই।" 

খানের মন্তব্যর সঙ্গে পাকিস্তানের (Pakistan) শীর্ষ বাণিজ্যিক কর্মকর্তা, রাজ্জাক দাউদের (Razzak Dawood) সাম্প্রতিক বক্তব্যের মিল রয়েছে। সংবাদ মাধ্য সূত্রে জানা গেছে যে তিনি সাংবাদিকদের বলেছিলেন যে তিনি ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক সমর্থন করেন, যার ফলে উভয় পক্ষই উপকৃত হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.