করোনা মোকাবিলায় এবার 'বন্ধু' রাষ্ট্র ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা

তিনি বলেন, "গোটা বিশ্ব একটা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এই দুঃসময়ে আমরা ভারতকে পাশে পেয়েছি। আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের হাতে ভেন্টিলেটর তুলে দেবে আমার দেশ।"

Updated By: May 16, 2020, 11:35 AM IST
করোনা মোকাবিলায় এবার 'বন্ধু' রাষ্ট্র ভারতকে ভেন্টিলেটর দেবে আমেরিকা

নিজস্ব প্রতিবেদন:  করোনা মোকাবিলায় আমেরিকায় বসবাসকারী ভারতীয় গবেষক ও বিজ্ঞানীদের প্রশংসায় পঞ্চমুখ ডোনাল্ড ট্রাম্প। উচ্ছ্বসিত মার্কিন প্রেসিডেন্ট এবার করোনা মোকাবিলায় ভারতের হাতে তুলে দেবেন ভেন্টিলেটর।
করোনা মোকাবিলায় ভারত যে পদক্ষেপ করেছে, তার প্রশংসা করে একটি টুইট করেছেন ট্রাম্প। তিনি বলেন, "গোটা বিশ্ব একটা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এই দুঃসময়ে আমরা ভারতকে পাশে পেয়েছি। আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের হাতে ভেন্টিলেটর তুলে দেবে আমার দেশ।"
ট্রাম্প আরও আশ্বাস দিয়েছেন, এই বছরের শেষেই করোনার টিকা বাজারে চলে আসবে। এই বিষয়টির দেখভালের দায়িত্বে রয়েছেন এক জন বর্যীয়ান প্রাক্তন ফার্মা এক্সিকিউটিভ। প্রবাসী ভারতীয়দের প্রশংসায় ট্রাম্প বলেন, "আমেরিকায় বিরাট সংখ্যক ভারতীয় বসবাস করেন, তাঁরা অনেকে করোনা টিকা তৈরিতে ব্যস্ত। এঁরা শ্রেষ্ঠ বৈজ্ঞানিক এবং গবেষক।"

 

এর পরই ট্রাম্প বলেন, ‘‘সকলের চাহিদার কথা মাথায় রেখে ভেন্টিলেটরের উৎপাদন বাড়াচ্ছি আমরা। নিজেদের চাহিদা পূরণ করার পাশাপাশি অন্য দেশগুলিকেও সাহায্য করব।’’ আগামী ১০০ দিনে আমেরিকা এক লক্ষেরও বেশি ভেন্টিলেটর তৈরি করবে বলে জানান ট্রাম্প।
আমেরিকার কাছ থেকে ভেন্টিলেটর পেয়ে ভারত যে উপকৃত হবে, তা বলাইবাহুল্য।
এবার প্রশ্ন ভেন্টিলেটর যন্ত্রের কাজ কী?
যদি আক্রান্তের ফুসফুস কাজ না করে, তাহলে তাঁর শ্বাস প্রশ্বাসে সাহায্য করে এই যন্ত্র
এর ফলে সংক্রমণের বিরুদ্ধে লড়তে ও তা কাটিয়ে উঠবে বেশ কিছুটা সময় হাতে পেয়ে যান রোগী
এই যন্ত্রের মাধ্যমে শিরা উপশিরাগুলি বেশি করে খুলে যায়, এরফলে রক্তের রোগ প্রতিরোধকারী কণিকাগুলি আরও বেশি করে ফুসফুসে ঢুকতে পারে
এই যন্ত্র চাপ দিয়ে ফুসফুসে হাওয়া ঢোকায়, ফলে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পায়

 

.