পাকিস্তানকে দেওয়া বিপুল আর্থিক সাহায্য আটকে দিতে চলেছে ট্রাম্প প্রশাসন

জঙ্গি দমনে পাকিস্তানের তৎপরতাকে খুব একটা ইতিবাচক বলে মনে করছে না মর্কিন ‌যুক্তরাষ্ট্র

Updated By: Dec 30, 2017, 05:26 PM IST
পাকিস্তানকে দেওয়া বিপুল আর্থিক সাহায্য আটকে দিতে চলেছে ট্রাম্প প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানকে আর্থিক সাহায্যে বড়সড় কাটছাঁট করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সীমান্ত এলাকায় সক্রিয় জঙ্গিদের দমনে পাক সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ না করায় ট্রাম্প প্রশাসন এই ব্যবস্থা গ্রহণ করতে চলেছে বলে মনে করছে আন্তর্জাতিক মহল। বিশেষ করে পাক-আফগান সীমান্তে সক্রিয় হাক্কনি নেটওয়ার্কের বাড়বাড়ন্তের দিকে বারেবারেই আঙুল তুলছে ওয়াশিংটন।
উল্লেখ্য, এ বছর পাক-আফগান সীমান্তে জঙ্গিদের খপ্পর থেকে এক কানাডিয় বংশোদ্ভূত মার্কিন পরিবারকে উদ্ধার কারে পাক সেনা। ওই পরিবারের উদ্ধারের সঙ্গে সঙ্গে এক অপহরণকারীকেও গ্রেফতার করে পাক সেনাবাহিনী। সেই অপহরণকারীকে তাদের হেফাজতে দেওয়ার দাবি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই দাবি নাকচ করে দেয় পাকিস্তান। তার পরই ২৫৫ মিলিয়ন ডলার বা প্রায় ১৪ শো কোটি টাকার সাহায্য আটকে দেওয়ার কথা ভাবছে ওয়াশিংটন।
আরও পড়ুন-গুজরাটে সঙ্কটে বিজেপি, দল ছাড়ার হুঁশিয়ারি উপমুখ্যমন্ত্রী নীতিন পটেলের 
২০০২ সাল থেকে পাকিস্তানকে ৩৩ বিলিয়ন ডলার সাহায্য দেওয়ার কথা ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র। শর্ত ছিল ধ্বংস করতে হবে পাকিস্তানের অভ্যন্তরে গড়ে ওঠা জঙ্গি সংগঠনগুলিকে। কিন্তু জঙ্গি দমনে পাকিস্তানের তৎপরতাকে খুব একটা ইতিবাচক বলে মনে করছে না তারা। ফলে এর আগেও বহুবার পাকিস্তানকে জঙ্গি দমনে সতর্ক করেছে মার্কিন প্রশাসন। এবার সরাসরি আর্থিক সাহায্য বন্ধ করার কথা ভাবছে তারা।

 

.