সুবর্ণ সুযোগ, ট্রাম্পকে সোনার শৌচালয় দিতে চাইল জাদুঘর

সম্প্রতি নিউ ইয়র্কের গুগেনহাইম জাদুঘরে একটি চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে জাদুঘর কর্তৃপক্ষের কাছে ভ্যান গগের একটি ছবি চাওয়া হয়েছে। কিন্তু পত্রপাঠ এমন আব্দার খারিজ করে দিয়েছেন জাদুঘরের প্রধান কিউরেটর। কিন্তু, ট্রাম্প দম্পতিকে খালি হাতে ফেরাতে নারাজ জাদুঘর কর্তৃপক্ষ। তাঁদের তরফে ট্রাম্প ও তাঁর স্ত্রীর জন্য সোনার শৌচালয় 'অফার' করা হয়েছে।

Updated By: Jan 26, 2018, 09:36 PM IST
সুবর্ণ সুযোগ, ট্রাম্পকে সোনার শৌচালয় দিতে চাইল জাদুঘর

নিজস্ব প্রতিবেদন: নাকের বদলে নরুন পেলেন ট্রাম্প! চেয়েছিলেন বিশ্বখ্যাত চিত্রকরের ছবি, আর তার বদলে প্রস্তাব এল বহু ব্যবহৃত শৌচালয়ের। তবে যে সে শৌচালয় নয়, মার্কিন প্রেসিডেন্টকে সোনার শৌচালয় 'অফার' করা হয়েছে। কিন্তু ব্যাপারটা ঠিক কী?

ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, সম্প্রতি নিউ ইয়র্কের গুগেনহাইম জাদুঘরে একটি চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে জাদুঘর কর্তৃপক্ষের কাছে ভ্যান গগের একটি ছবি চাওয়া হয়েছে। বলা হয়েছে, হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির শয়নকক্ষে ওই ছবিটিকে স্থান দেওয়া হবে। কিন্তু পত্রপাঠ এমন আব্দার খারিজ করে দিয়েছেন জাদুঘরের প্রধান কিউরেটর। কিন্তু, ট্রাম্প দম্পতিকে খালি হাতে ফেরাতে নারাজ জাদুঘর কর্তৃপক্ষ। তাঁদের তরফে ট্রাম্প ও তাঁর স্ত্রীর জন্য সোনার শৌচালয় 'অফার' করা হয়েছে। কিন্তু এই বস্তুটি আসলে কী?

আরও পড়ুন- নরেন্দ্র মোদীকে অনুকরণ করলেন ট্রাম্প

ইতালিয় শিল্পী মরিজিও ক্যাটেলানের তৈরি একটি সোনার শৌচালয় দীর্ঘদিন ধরে রয়েছে গুগেনহাইম জাদুঘরে। ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি হয়েছে এটি। শৌচালয়টির পোশাকী নাম- 'আমেরিকা'। জাদুঘর সূত্রে খবর, 'আমেরিকা' বর্তমানে সম্পূর্ণ কার্যকারী অবস্থায় রয়েছে। ২০১৬ সাল থেকে গুগেনহাইম জাদুঘরে অর্থের বিনিময়ে উপভোগ করা যায় এই সোনার শৌচালয়ের বৈভব। ইতিমধ্যে দুনিয়ার লক্ষাধিক ধনী ব্যক্তি এই শৌচালয়টি ব্যবহারও করেছেন। কিন্তু তবুও 'আমেরিকা' এতটুকু বিকল হয়নি বা ঔজ্বল্য হারায়নি, দাবি জাদুঘরের। তাই কর্তৃপক্ষ মনে করছে, ট্রাম্প দম্পতি চাইলে এই সুবর্ণ সুযোগ গ্রহণ করতেই পারেন।

আরও পড়ুন- ভুলের অধিকারে স্বীকৃতি দিয়ে বিশ্বাস করতে চায় ফ্রান্স

জাদুঘর কর্তৃপক্ষের এমন প্রস্তাবে এখনও পর্যন্ত কোনও উত্তর দেয়নি হোয়াইটস হাউজ। তবে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বহু মূল্যের সোনার জিনিসের প্রতি পছন্দ সুবিদিত। কিছুদিন আগে বড়দিনের সন্ধ্যায় ফ্লোরিডার অবকাশ নিবাসে ট্রাম্পকে একটি সোনার চেয়ারে বসে থাকতে দেখা গিয়েছিল। ফলে, এমন একটা সোনার সুযোগ হয়ত তিনি হাতছাড়া করবেন না। সে যতই হোক না লক্ষাধিক মানুষের ব্যবহার করা, সোনার শৌচালয় আবার ব্যাঁকা...

.