দেখুন তো ইরান আক্রমণ করা যায় কিনা: উপদেষ্টাদের কাছে জানতে চান ট্রাম্প!

ইরানে হামলা চালানোর সুযোগ আছে কি না, গত সপ্তাহে তা নিয়ে খোঁজ করছিলেন ট্রাম্প।

Updated By: Nov 18, 2020, 03:02 PM IST
 দেখুন তো ইরান আক্রমণ করা যায় কিনা: উপদেষ্টাদের কাছে জানতে চান ট্রাম্প!

নিজস্ব প্রতিবেদন: বেলাশেষের অভিযান? অন্তিমের নাটক? কী বলা যায় একে? বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাকি ইরানে হামলার ফন্দি আঁটছিলেন। যদিও শেষ পর্যন্ত তিনি এ ধরনের পদক্ষেপ না করার সিদ্ধান্তই নেন। একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার সূত্রে জানা যায়, এক মার্কিন কর্মকর্তা সোমবার এমনই জানিয়েছেন।

গত বৃহস্পতিবার শীর্ষ জাতীয় নিরাপত্তা সহযোগীদের সঙ্গে একটি বৈঠক ছিল ট্রাম্পের। সেখানেই ট্রাম্প ইরানের ব্যাপারে জানতে চান। বৈঠকে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, নতুন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার ও জয়েন্ট চিফ অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি । তাঁরাই ইরান-হামলার পরিকল্পনা নিয়ে অগ্রসর না হতে পরামর্শ দেন ট্রাম্পকে। ওই উপদেষ্টারা এ ক্ষেত্রে ট্রাম্পকে সীমান্ত-সংঘাতের ঝুঁকির কথাও মনে করিয়ে দেন।

প্রসঙ্গত, ট্রাম্প তাঁর চার বছরের মেয়াদ জুড়েই ইরানের ব্যাপারে বরাবর আগ্রাসী নীতিই অনুসরণ করে এসেছেন। ইরানের সঙ্গে আমেরিকার পরমাণু চুক্তি প্রত্যাহার করেছেন। তাঁর সময়েই ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধও আরোপ করা হয়েছে। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে সম্ভবত ইরান সংক্রান্ত একটা চরম সিদ্ধান্ত নেওয়ার দিকেই এগোচ্ছিলেন ট্রাম্প। অনেকটা যেন ওই চলে যাওয়ার আগে ছাপ রেখে যাওয়ার মতো। তবে ভাল এই যে, শেষ পর্যন্ত এই যুদ্ধটি লাগেনি। ট্রাম্পেরও শুভবুদ্ধির উদয় হয়। পিছিয়ে আসেন তিনি।

আরও পড়ুন: বাইডেনের সঙ্গে ফোনে কথা মোদীর, ভ্যাকসিন থেকে জলবায়ুর পরিবর্তন নিয়ে দীর্ঘ আলোচনা

.