হোয়াইট হাউস ছাড়ার পরে এই প্রথম জনসমক্ষে ট্রাম্প

আমেরিকার রক্ষণশীল রাজনীতিতে এখনও পর্যন্ত ট্রাম্পের কোনও বিকল্প দেখা যাচ্ছে না।

Updated By: Feb 21, 2021, 05:48 PM IST
হোয়াইট হাউস ছাড়ার পরে এই প্রথম জনসমক্ষে ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: ফুরিয়ে যাননি ডোনাল্ড ট্রাম্প। সরেও যাননি জনমানস থেকে। আসন্ন 'কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে' বক্তব্য  রাখতে আসছেন তিনি।  

রক্ষণশীলদের সংগঠন কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্স (Conservative Political Action Conference) আয়োজিত সমাবেশে বক্তব্য রাখবেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আগামী ২৮ ফেব্রুয়ারি ফ্লোরিডায় (Florida) অনুষ্ঠিত হতে চলেছে রক্ষণশীল আমেরিকানদের (American) এই সভা। আমেরিকার রক্ষণশীল রাজনীতি ও রিপাবলিকান পার্টির ভবিষ্যৎ নিয়ে ট্রাম্প এই সভায় কথা বলবেন বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন: ভাঙা হচ্ছে ট্রাম্পের Casino, ৪০ হাজার টাকা খরচ করে দেখতে এল মানুষ

গত ২০ জানুয়ারি হোয়াইট হাউস (white house) থেকে বিদায় নিয়েছিলেন ট্রাম্প। তার পর কার্যত নীরবই ছিলেন ট্রাম্প। কিন্তু কেন হঠাৎ করে তিনি ফ্লোরিডায় সমাবেশে উপস্থিত থাকবেন? বিশেষজ্ঞ মহল জানাচ্ছে, ওই সভায় উপস্থিত থেকে ট্রাম্প সম্ভবত তাঁর পরবর্তী রাজনৈতিক তৎপরতা শুরু করার বার্তা দিতে পারেন।

প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার রক্ষণশীল রাজনৈতিক ভাবাদর্শের মূল নেতা হিসেবে এখনও স্বীকৃত সে দেশে। সংশ্লিষ্ট মহল মনে করছিল, চার বছরে যে-রাজনীতি তিনি করেছেন এবং তার জেরে আমেরিকায় যে অস্থির অবস্থা তৈরি হয়েছে, তাতে সব মহলেই তাঁর জনপ্রিয়তা কমেছে। কিন্তু কার্যত দেখা যাচ্ছে, আমেরিকার রক্ষণশীল রাজনীতিতে এখনও পর্যন্ত ট্রাম্পের কোনও বিকল্প দেখা যাচ্ছে না।

রক্ষণশীল রাজনীতি ও রিপাবলিকান পার্টির ভবিষ্যৎ নিয়ে কথা বলার পাশাপাশি ট্রাম্প এই সভায় অভিবাসন (citizenship For Immigrants) নিয়েও কথা বলতে পারেন বলে অনুমান সংশ্লিষ্ট মহলের। প্রসঙ্গত, অভিবাসনের মধ্য দিয়েই গড়ে উঠেছে আমেরিকা। বিশ্বের কাছে শক্তিশালী হয়ে ওঠার জন্য অভিবাসীদের অবদানকে বড় করে দেখা হয় আমেরিকায়। অথচ এই অভিবাসন-প্রশ্নে ট্রাম্প ও বাইডেনের মতপার্থক্য প্রথম থেকেই দৃশ্যমান।

আরও পড়ুন: এবার আর ভুল হবে না, মালালাকে তালিবানি হুমকি