হাইড্রোজেন হত্যালীলা! কিমের কোরিয়ায় সুড়ঙ্গ ধসে মৃত ২০০

Updated By: Oct 31, 2017, 08:41 PM IST
হাইড্রোজেন হত্যালীলা! কিমের কোরিয়ায় সুড়ঙ্গ ধসে মৃত ২০০

নিজস্ব প্রতিবেদন: হাইড্রোজেন বোমা পরীক্ষা করতে গিয়ে ২০০ জনের মৃত্যু চেপে গেছে কিমের উত্তর কোরিয়া, এমনই অভিযোগ আনল জাপানি টিভি চ্যানেল আসি টিভি। ওই চ্যানেলের দাবি, উত্তর কোরিয়ায় একটি সুড়ঙ্গ ধসে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০০ জনের। হাইড্রোজেন বোমা পরীক্ষা করতে গিয়ে ওই নির্মীয়মান সুড়ঙ্গটির মারাত্মক ক্ষতিও হয়েছে। গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটায়। তখনই ঘটে যায় এমন মারাত্মক দুর্ঘটনা।

আরও পড়ুন-রাষ্ট্রসংঘে দোভাষী হওয়ার ইচ্ছে ছিল, সংসারের হাল ধরতে অভিনয়ে এলাম, তনুজা

আসি টিভির প্রতিবেদন অনু‌যায়ী, গত মাসে উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমা পরীক্ষা করার পর পাংগি রি নামক পরমাণু পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি একটি নির্মীয়মান সুড়ঙ্গ ভেঙে পড়ে। তাতেই মৃত্যু হয় কমপক্ষে ২০০ জনের। বিস্ফোরণের সময় সুড়ঙ্গের মধ্যে ১০০ জনের মৃত্যু হয়েছিল। কিন্তু উদ্ধারকা‌র্য চলার সময়ে ফের সুড়ঙ্গের একাংশ ভেঙে পড়ে, আর তাতেই মৃত্যু হয় আরও ১০০ জনের। গোটা ঘটনাটাই চেপে গিয়েছিল কিম প্রশাসন।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ১০০ কিলোটন ক্ষমতার হাইড্রোজেন বোমা পরীক্ষা করে। বোমাটির ক্ষমতা ছিল হিরোসিমায় ফেটা বোমার তুলনায় সাত গুণ। আসি টিভি-র দাবি, হাইড্রোজেন বোমা বিস্ফোরণের ফলে ছেটাখাটো ভূমিকম্পও  হয়। সেই কম্পনেই সুড়ঙ্গের মাটি আলগা হয়ে ধসে পড়ে একাংশ। 

আরও পড়ুন-‘যদি সেদিনের বিকেলটা পাল্টে ফেলতাম’ নেহেরার বিদায়কালের আক্ষেপ

.