Scorpio Venom: বিষ বেচেই কোটিপতি! কৃষকের সঙ্গী কাঁকড়াবিছে

যদিও কাঁকড়াবিছে চাষ এই প্রথম নয়। বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে এর চাহিদা। ব্যাপক লাভজনক হওয়ায় আগ্রহ বাড়ছে চাষিদের মধ্যেও। বিভিন্ন প্রসাধনী প্রস্তুতকারক সংস্থা কাঁকড়াবিছের বিষ ব্যবহার করছে তাদের প্রোডাক্টে।

Updated By: Aug 27, 2022, 06:05 PM IST
Scorpio Venom: বিষ বেচেই কোটিপতি! কৃষকের সঙ্গী কাঁকড়াবিছে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিষ বেচেই কোটিপতি! সবজি-ফল নয়, কাঁকড়াবিছে চাষ করে কোটি কোটি টাকা আয় করছেন এই চাষি। কাঁকড়াবিছের বিষ বিভিন্ন প্রসাধনী ও ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে বিক্রি করে প্রতি লিটার কোটি চাকা আয়। তুরস্কের কৃষক অরেনলার এমনই পেশা অবাক করেছে সকলকে। খুলে দিচ্ছে আয়ের নতুন দিশা।

আরও পড়ুন: UP : দজ্জাল বউয়ের উপর রাগ, তালগাছ উঠে মাসকাবার স্বামীর!

নিজের ফার্মে প্রায় কুড়ি হাজার কাঁকড়াবিছে চাষ করেছেন অরেনলা। সবকটিই অ্যানড্রকটনাস টার্কিয়েনসিস প্রজাতির। স্বচ্ছ বক্সের ভিতর সেগুলি রাখা থাকে। তিনি জানান, প্রতিদিন প্রায় ২ মিলিগ্রাম বিষ উৎপাদন করে প্রতিটি কাঁকড়াবিছে। বিষ সংগ্রহ করে চলে প্রক্রিয়াকরণ। প্রথমে বিষ সংগ্রহ করে তা ঠাণ্ডা করা হয়। এরপর সেটি গুঁড়ো করে ইউরোপের বিভিন্ন প্রান্তে রপ্তানি করা হয়। অরেনলা জানান, ইউরোপের বাজারে এক লিটার বিষের দাম প্রায় ১০ মিলিয়ন ডলার। 

যদিও কাঁকড়াবিছে চাষ এই প্রথম নয়। বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে এর চাহিদা। ব্যাপক লাভজনক হওয়ায় আগ্রহ বাড়ছে চাষিদের মধ্যেও। বিভিন্ন প্রসাধনী প্রস্তুতকারক সংস্থা কাঁকড়াবিছের বিষ ব্যবহার করছে তাদের প্রোডাক্টে। তাদের দাবি, এই বিষ ব্যবহারে আশ্চর্যজনকভাবে ভালো ফল মেলে। যদিও তার কোনও বৈজ্ঞানিক ভিত্তি মেলেনি। বিশেষজ্ঞদের একাংশের দাবি, এই প্রজাতির কাঁকড়াবিছের বিষে বিভিন্ন ধরনের প্রোটিন ও পেপটাইড পাওয়া যায়। আর সেই বিষই বিক্রি করে কোটি কোটি টাকা আয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.