Carbon Dioxide in Exoplanet Atmosphere: ৭০০ আলোকবর্ষ দূরের উত্তপ্ত দৈত্যাকার গ্রহে এ কীসের খোঁজ মিলল...

জেমস ওয়েব নানা কেরামতি দেখাচ্ছে। প্রতিদিনই সে প্রমাণ করছে, হালের মহাকাশ গবেষণার পক্ষে কী অপরিহার্য ছিল এই নতুন টেলিস্কোপ। সে না থাকলে কত রহস্য যে অজানাই থেকে যেত!

Updated By: Aug 27, 2022, 04:32 PM IST
Carbon Dioxide in Exoplanet Atmosphere: ৭০০ আলোকবর্ষ দূরের উত্তপ্ত দৈত্যাকার গ্রহে এ কীসের খোঁজ মিলল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জেমস ওয়েব নানা কেরামতি দেখাচ্ছে। প্রতিদিনই সে প্রমাণ করছে, হালের মহাকাশ গবেষণার পক্ষে কী অপরিহার্য ছিল এই নতুন টেলিস্কোপ। সে না থাকলে কত রহস্য যে অজানাই থেকে যেত! যেমন, এই ৭০০ আলোকবর্ষ দূরে কার্বনডাই অক্সাইডের উপস্থিতি। যা নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত বিজ্ঞানীমহল। ৭০০ আলোকবর্ষ দূরে সূর্যের মতো এক তারাকে প্রদক্ষিণ করছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। করতে করতে তার বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের সন্ধান পেল সে। নাসা জানিয়েছে, সৌরজগতের বাইরে অন্য কোনও গ্রহে এই প্রথমকার্বন ডাইঅক্সাইডের অস্তিত্বের স্পষ্ট প্রমাণ মিলল। সৌরজগতের বাইরের ওই গ্রহটির (যাদের এক্সোপ্ল্যানেট বলে) নাম 'ডব্লিউএএসপি-৩৯বি'। এটি একটি উত্তপ্ত দৈত্যাকার গ্যাসীয় পিণ্ড। ভর বৃহস্পতির চেয়ে অনেক কম। কিন্তু ব্যাস বৃহস্পতির চেয়ে প্রায় দেড় গুণ বেশি। ভয়ানক উত্তাপের জন্যই এর এই ফাঁপা চেহারা। প্রায় ৯০০ ডিগ্রি সেলসিয়াস। পুরো গ্রহটিই তাই গ্যাসীয় পিণ্ড দশায় রয়েছে।

আরও পড়ুন: Taliban in Afghanistan: ফের স্বমূর্তিতে তালিবান! আবারও মেয়েদের উপর এই নিষেধাজ্ঞা চাপাল তারা... 

এই 'ডব্লিউএএসপি-৩৯বি' তার নক্ষত্রের খুব কাছাকাছি রয়েছে। মানে, সূর্য থেকে তার সবচেয়ে কাছের গ্রহের (বুধ) যা দূরত্ব, তার আট ভাগের এক ভাগ দূরত্বে রয়েছে এটি। 'ডব্লিউএএসপি ৩৯বি'-কে ২০১১ সালে প্রথম চিহ্নিত করা হয়েছিল। এর পর থেকে এর সম্পর্কে বহু তথ্যই জানা যায় হাবল ও স্পিৎজার স্পেস টেলিস্কোপের সাহায্যে। তবে কার্বন ডাইঅক্সাইডের সন্ধান মিলল এই প্রথম।

জেমস ওয়েব টেলিস্কোপের এই নতুন সাফল্যে দু'টি বিষয় জানা যাবে, যা নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। একটি হল, সৌরজগতের বাইরের এই গ্রহটি গ্যাসীয় পিণ্ড অবস্থায় রয়েছে, অর্থাৎ তৈরি হয়ে উঠছে সে। তাই কী ভাবে একটি গ্রহ তৈরি হয়ে ওঠে, সেটা বোঝা সম্ভব হবে। দ্বিতীয় হল, এর পরে হয়তো কোনও ছোট গ্রহের বায়ুমণ্ডলেও কী কী গ্যাসীয় পদার্থ রয়েছে, তা বোঝা সম্ভব হবে। নাসার জেমস ওয়েব টেলিস্কোপ এ পর্যন্ত বিশ্বের আধুনিকতম দূরবীক্ষণ যন্ত্র। তার পূর্বসূরি হাবল্‌ টেলিস্কোপের থেকে বহু গুণ বেশি শক্তিশালী। একটি গবেষক দল এর 'নিয়ার-ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফ'-এর সাহায্যে 'ডব্লিউএএসপি-৩৯বি'-র বায়ুমণ্ডলে উপস্থিত কার্বন ডাইঅক্সাইডকে চিহ্নিত করেছে।

হয়তো আগামী দিনে আরও কত নতুন তথ্য হাতে আসবে। আরও কত অজানার অন্ধকারে আলো ফেলবে জেমস ওয়েব।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.