FATF: সন্ত্রাসে অর্থ সাহায্য! ধূসর তালিকায় 'বন্ধু'র সঙ্গে একাসনে Turkey

তুরস্কের সঙ্গে মালি এবং জর্ডনকেও ধূসর তালিকায় ফেলেছে এফএটিএফ (FATF)।

Updated By: Oct 23, 2021, 08:06 PM IST
FATF: সন্ত্রাসে অর্থ সাহায্য! ধূসর তালিকায় 'বন্ধু'র সঙ্গে একাসনে Turkey

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসে অর্থ সাহায্য দিতে গিয়ে পাকিস্তানের সঙ্গে বেকায়দায় পড়ল তাদের বন্ধুরাষ্ট্র তুরস্ক। পশ্চিম এশিয়া সন্ত্রাসী কাজকর্মে সহযোগিতা করার জন্য রিচেপ তাইপ এর্ডোয়ানের দেশকে ধূসর তালিকাভুক্ত করল ফাইন্যান্সিয়াল টাস্ক ফোর্স (Financial Action Task Force)। অর্থ তছরুপ ও সন্ত্রাসে অর্থ জোগান রুখতে নজরদারি করে তারা। এই পদক্ষেপের পিছনে রাজনীতি রয়েছে বলে অভিযোগ করেছে তুরস্ক (Turkey)। আগেই পাকিস্তানকে ধূসর তালিকায় ফেলেছিল এফএটিএফ (FATF)।

সংবাদ সংস্থা আইএএনএস-কে তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোলু (Suleyman Soylu) বলেছেন,''আমরা সকলেই অবগত এটা রাজনৈতিক সিদ্ধান্ত। ইউরোপ ও পাশ্চাত্যের দেশগুলিই সন্ত্রাসে টাকাপয়সা থেকে দিশা নির্দেশ করে।''  ইসলামাবাদের সুরেই তুরস্কের মন্ত্রীর দাবি, ''আমরাই সন্ত্রাসের ভুক্তভোগী এবং লড়াই চালিয়ে যাচ্ছি। কিন্তু তুরস্ককে দোষারোপ করছে।''         
    
তুরস্কের সঙ্গে মালি এবং জর্ডনকেও ধূসর তালিকায় ফেলেছে এফএটিএফ (FATF)। সংস্থার সভাপতি মার্কাস প্লেইয়ার জানান, ব্যাঙ্কিং, আবাসন শিল্প ও সোনা-হিরের ব্যবসায়ীদের উপরে নজর রাখতে হবে তুরস্ককে। রাষ্ট্রসঙ্ঘের ঘোষিত সন্ত্রাসী সংগঠন আইএস ও আলকায়দাকে অর্থ সাহায্য দেওয়ার ফলে নিজেদের ঝুঁকি বাড়াচ্ছে তারা। তা রুখতে তাদের ব্যবস্থা নিতে হবে।   

আরও পড়ুন-বিমানবন্দরে কৃত্রিম পা খোলায় PM Modi-কে জানালেন Sudhaa, ক্ষমা চাইল CISF

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)