Turkey-Syria Earthquakes: তুরস্কে ধ্বংসস্তূপ থেকে ৬ বছরের শিশুকে উদ্ধার করল এনডিআরএফ, কী বললেন শাহ?

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট করে জানিয়েছেন, তুরস্কের ইসকান্দারন, হাতায়, তুর্কিয়েতে হাসপাতাল খুলেছে সেনা। সেখানে ইমারেজেন্সি, অপারেশন-সহ এক্সরে , মেডিক্যাল স্টোর খোলা হয়েছে। তাতে ২৪ ঘণ্টা কাজ করে চলেছেন এনডিআরএফ ও অন্যান্য কর্মীরা

Updated By: Feb 9, 2023, 09:54 PM IST
Turkey-Syria Earthquakes: তুরস্কে ধ্বংসস্তূপ থেকে ৬ বছরের শিশুকে উদ্ধার করল এনডিআরএফ, কী বললেন শাহ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০ হাজার ছুঁইছুঁই। ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের বিভিন্ন শহরে 'অপারেশন দোস্ত' শুরু করেছে ভারত। বৃহস্পতিবার তুরস্কের গাজিয়ানটেপ শহরে ধ্বংসস্তূপ থেকে ৬ বছরের এক শিশুকে উদ্ধার করল এনডিআরএফ। ওই ভিডিয়ো শেয়ার করে অমিত শাহ লিখলেন, এটা ভারতের জন্য অত্যন্ত গর্বের মুহূর্ত।

আরও পড়ুন-ভয়ংকর ভূমিকম্পের জেরে স্থানচ্যুত হয়েছে গোটা তুরস্ক দেশটিই! কোন দিকে কতটা সরেছে জানেন?

অমিত শাহ লিখেছেন, এনডিআরএফের জন্য আমরা গর্বিত। তুরস্কের উদ্ধারকাজ করতে গিয়ে এক ৬ বছরের শিশুকে উদ্ধার করেছে এনডিআরএফ। মোদীজির অনুপ্রেরণায় এনডিআরএফ দুনিয়ার সবচেয়ে দক্ষ উদ্ধারকারী দল গড়ে তুলতে বদ্ধপরিকর সরকার।

সোমবার ৭.৮ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের একাধিক শহর। সিরিয়া ও তুরস্ক মিলিয়ে এখনওপর্যন্ত মৃতের সংখ্যা ১৯,৩০০। উদ্ধারের কাজ যত এগোচ্ছে মৃতের সংখ্য়া ততই বাড়ছে। তুরস্কের একাধিক শহরে উদ্ধারকাজে নেমেছে এনডিআরএফ। আহতদের উদ্ধার, তাদের প্রাথমিক চিকিত্সা করে হাসপাতলে তুলে দেওয়া হচ্ছে।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট করে জানিয়েছেন, তুরস্কের ইসকান্দারন, হাতায়, তুর্কিয়েতে হাসপাতাল খুলেছে সেনা। সেখানে ইমারেজেন্সি, অপারেশন-সহ এক্সরে , মেডিক্যাল স্টোর খোলা হয়েছে। তাতে ২৪ ঘণ্টা কাজ করে চলেছেন এনডিআরএফ ও অন্যান্য কর্মীরা।

তুরস্কে কংক্রিট কাটার দিয়ে বিশাল বিশাল কংক্রিট কেটে উদ্ধারকার্য করে চলেছে এনডিআরএফ। ধ্বসংসস্তূপের নীচে কেউ চাপা পড়ে থাকলে তাঁর হার্টবিট খুঁজে তাকে বের করার মতো পরিকাঠামো নিয়ে গিয়েছে এনডিআরএফ। এছাড়াও ট্রাক, একটি সি-১৭ কপ্টার নিয়ে যাওয়া হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.