বহুদলীয় গণতন্ত্রের রূপ পেতে চলেছে ব্রিটেন?

কলকাতা লন্ডন না হলেও ব্রিটেন কি ভারত হতে চলেছে? পার্লামেন্ট নির্বাচনের আগে জনমত সমীক্ষা কিন্তু তেমনই ইঙ্গিত দিচ্ছে। সমীক্ষা বলছে, বিলেতের ভোটে এ বার মিলিজুলি সরকার ছাড়া গতি নেই। লেবার-কনজারভেটিভ ২-দলেরই সমর্থন তলানিতে। উঠে আসছে একাধিক ছোট দল।

Updated By: May 1, 2015, 10:52 PM IST
বহুদলীয় গণতন্ত্রের রূপ পেতে চলেছে ব্রিটেন?

ওয়েব ডেস্ক: কলকাতা লন্ডন না হলেও ব্রিটেন কি ভারত হতে চলেছে? পার্লামেন্ট নির্বাচনের আগে জনমত সমীক্ষা কিন্তু তেমনই ইঙ্গিত দিচ্ছে। সমীক্ষা বলছে, বিলেতের ভোটে এ বার মিলিজুলি সরকার ছাড়া গতি নেই। লেবার-কনজারভেটিভ ২-দলেরই সমর্থন তলানিতে। উঠে আসছে একাধিক ছোট দল।

৭ মে ব্রিটেনে পার্লামেন্ট নির্বাচন। বিভিন্ন জনমত সমীক্ষা বলছে, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং প্রধান বিরোধী দল লেবার পার্টি, কেউই তিরিশ থেকে ৩৫ শতাংশের বেশি ভোট পাবে না। ২-দলকে একইরকম অপছন্দ করছেন অধিকাংশ ভোটার। গতবারও লিব ডেমদের নিয়ে জোট সরকার তৈরি করেছিলেন ডেভিড ক্যামেরন। কিন্তু, এবারের পরিস্থিতি অনেকটা আলাদা। লেবার-কনজারভেটিভ ২-দলেরই জনসমর্থন কমায় কিং মেকার হওয়ার দৌড়ে উঠে আসছে একাধিক ছোট দল। লিবারাল ডেমোক্র্যাটদের সঙ্গেই দৌড়ে রয়েছে গ্রিন পার্টি, ইন্ডিপেন্ডেন্স পার্টি, স্কটিশ ন্যাশনাল পার্টি, প্লেড ক্যামরিরা। ফলে, ব্রিটেনের দ্বি-দলীয় গণতান্ত্রিক ব্যবস্থা এ বার বহুদলীয় গণতন্ত্রের রূপ পেতে চলেছে কিনা তা নিয়ে বিলেতের রাজনৈতিক মহলে চলছে জোর জল্পনা। এই পরিস্থিতিতে গদি ধরে রাখতে জাতীয়তাবাদী তাস খেলছেন বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বলছেন, ক্ষমতায় এলে তিনি গণভোটে ঠিক করবেন ব্রিটেন আর ইউরোপিয়ান ইউনিয়নে থাকবে কিনা।

লেবার পার্টির প্রধানমন্ত্রী পদপ্রার্থী এড মিলিব্যান্ডের আবার প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে সাধারণ মানুষের উন্নয়নে শক্ত হাতে অর্থনীতির হাল ধরবেন তিনি।

আর এ সবের মধ্যেই এ বার বিলেতের ভোটে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছেন ভারতীয় উপ-মহাদেশের অভিবাসী ভোটাররা। ৬৪০ আসনের পার্লামেন্টে অন্তত সত্তরটি আসনে জয়-পরাজয় নির্ধারণে বড় ভূমিকা নেবেন তাঁরা।

.