Russia-Ukraine War: আলোচনায় বসতে রাজি Ukraine, কিন্তু Belarus-এ নয়

রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেন আক্রমণ করে

Updated By: Feb 27, 2022, 02:34 PM IST
Russia-Ukraine War: আলোচনায় বসতে রাজি Ukraine, কিন্তু Belarus-এ নয়
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি বলেছেন যে তার দেশ রাশিয়ার (Russia) সঙ্গে শান্তি আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু বেলারুশে (Belarus) তিনি আলচনায় বসতে রাজি নন। তিনি জানিয়েছেন যে বেলারুশের মাধ্যমেই রাশিয়া ইউক্রেনের উপর তাদের আক্রমণ শুরু করে, সেই কারনেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

রবিবার একটি ভিডিও বার্তায় রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) আলোচনার বিকল্প স্থান হিসাবে ওয়ারশ (Warsaw), ব্রাতিস্লাভা (Bratislava), ইস্তানবুল (Istanbul), বুদাপেস্ট (Budapest) অথবা বাকু (Baku)-র নাম প্রস্তাব করেছেন। তিনি বলেছেন যে এর বাইরে অন্যান্য জায়গাতেও আলোচনা সম্ভব কিন্তু তিনি এটাও স্পষ্ট করে দেন যে রাশিয়ার নির্বাচিত বেলারুশকে আলোচনাস্থল হিসেবে মেনে নেবেন না।

আরও পড়ুন: Bangladesh: তিন দিনের জন্য ভারত-বাংলাদেশ পরস্পরের যেন আরও কাছাকাছি!

ক্রেমলিন (Kremlin) রবিবার জানিয়েছে যে একটি রাশিয়ান প্রতিনিধি দল ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের শহর হোমেল (Homel) পৌঁছেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ (Dmitry Peskov) বলেছেন, প্রতিনিধি দলে সামরিক কর্মকর্তা ও কূটনীতিকরা রয়েছে।

পেসকভ বলেন, "রাশিয়ান প্রতিনিধিদল আলোচনার জন্য প্রস্তুত, এবং আমরা এখন ইউক্রেনীয়দের জন্য অপেক্ষা করছি।"

রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেন আক্রমণ করে। ইউক্রেনের উত্তরে মস্কোর (Moscow) মিত্র বেলারুশের মধ্য দিয়ে থেকে এবং পূর্ব ও দক্ষিণ দিক থেকে সৈন্যরা ইউক্রেনে প্রবেশ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.