Russia-Ukraine War: পিছু হটতে শুরু করেছে রুশ বাহিনী! তা হলে ইউক্রেন যুদ্ধে কি পরাজিত হলেন পুতিন?

Russia-Ukraine War: ইউক্রেন সেনার অগ্রগতি ঠেকাতেই দনবাস এলাকায় সেনা জমায়েত শুরু করতে চাইছে মস্কো। সেই লক্ষ্যেই খেরসন থেকে সেনা সরানো হচ্ছে। ঘটনাচক্রে, মাসখানেক আগেই দনবাস এবং ঝাপোরঝিয়ার পাশাপাশি খেরসনে 'গণভোটে'র আয়োজন করে ওই এলাকাকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছিলেন পুতিন।

Updated By: Nov 10, 2022, 12:25 PM IST
Russia-Ukraine War: পিছু হটতে শুরু করেছে রুশ বাহিনী! তা হলে ইউক্রেন যুদ্ধে কি পরাজিত হলেন পুতিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ১ বছর হতে চলল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। মহাশক্তিধর রাশিয়ার হামলার জেরে যতটা সহজে ইউক্রেন-জয় হয়ে যাবে বলে মনে করা হচ্ছিল সেটা ঘটেনি। উল্টে, ব্যাকফুটে চলে গিয়েছে ইউক্রেন। তারই জেরে কিনা বলা যাচ্ছে না, তবে ইউক্রেন সেনার ধারাবাহিক হামলার মুখে খেরসন থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে নিল রাশিয়া! সামরিক অবস্থানগত দিক থেকে 'অতি গুরুত্বপূর্ণ' খেরসন শহর। কিন্তু সেই শহর ছাড়ার কারণ হিসেবে ‘শীতে সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার’ যুক্তি দিয়েছে রাশিয়া। বুধবার রুশ সেনার জেনারেল সের্গের সুরভিকিন বলেছেন-- আপাতত আমরা ডিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সরে আসছি। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সেনা-অভিযান ঘোষণা করার পরে তাঁর বাহিনীর হাতে প্রথম এসেছিল দক্ষিণ ইউক্রেনের গোটা খেরসন প্রদেশ। কিন্তু গত ১০ অক্টোবর থেকেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রত্যাঘাতে খেরসন এলাকা রুশ ফৌজের হাতছাড়া হচ্ছিল।

আরও পড়ুন: Tunnel Below Niagara Falls: নায়াগ্রা জলপ্রপাতের নীচে ১০০ বছরেরও পুরনো দীর্ঘ সুড়ঙ্গ! কী আছে সেই গহিন অন্ধকারে?
 
শোনা যাচ্ছে, ইউক্রেনের ডনেৎস্ক ও লুহানস্ক, যাদের একত্রে দনবাস বলা হয়, ইউক্রেন সেনার অগ্রগতি ঠেকাতেই ওই এলাকায় সেনা জমায়েত শুরু করতে চাইছে মস্কো। সেই লক্ষ্যেই খেরসন থেকে সেনা সরানো হচ্ছে। ঘটনাচক্রে, মাসখানেক আগেই দনবাস এবং ঝাপোরঝিয়ার পাশাপাশি খেরসনে 'গণভোটে'র আয়োজন করে ওই এলাকাকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছিলেন পুতিন।

কিয়েভের দাবি, ইউক্রেন সেনার প্রত্যাঘাতে পূর্বের দনবাস, দক্ষিণের খেরসন থেকে উত্তর-পশ্চিমের খারকিভ পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় হামলাকারী রুশ ফৌজ আত্মরক্ষার জন্য পিছু হটতে ব্যস্ত। সেনা-সঙ্কটও রুশ ফৌজের খেরসন ছাড়ার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.