Omicron death: ওমিক্রনে প্রথম মৃত্যু দেখল ব্রিটেন, বিশ্বে বাড়ছে চিন্তা

ব্রিটেনে প্রাণ কাড়ল ওমিক্রন। বিশ্বে এই প্রথম নয়া প্রজাতিতে মৃত্যু। 

Updated By: Dec 13, 2021, 07:25 PM IST
Omicron death: ওমিক্রনে প্রথম মৃত্যু দেখল ব্রিটেন, বিশ্বে বাড়ছে চিন্তা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে করোনার নয়া প্রজাতি ওমিক্রন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার করোনাভাইরাসের এই নতুন প্রজাতির হানায় ব্রিটেনে প্রথম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বিশ্বে COVID-19-এর এই নয়া প্রজাতির সংক্রমণে থেকে প্রথম মৃত্যু হল।

জনসন জনসমক্ষে এই ঘটনাটি নিয়ে আসেন। ডেল্টা প্রজাতির তুলনায় করোনার এই নয়া ভেরিয়েন্ট কম সংক্রমক এবং ভয়ঙ্কর। এই ভ্রান্ত ধারণা যাতে মানুষের মনে না জন্মায় এবং জনসাধারণকে বুস্টার ডোজ নেওয়ার অনুরোধ জানিয়েছেন। আপাতত ১৮ বছর বা তার থেকে বেশি বয়সের মানুষকে এই ডোজ দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী সাংবাদিকদের জানান, "হ্যাঁ, ওমিক্রন সংক্রমণে হাসপাতালে ভর্তি হচ্ছে মানুষ এবং দুঃখজনক হলে এটা সত্যি যে একজন রোগী ওমিক্রনে আক্রাম্ত হয়ে মারা গিয়েছে বলে নিশ্চিত করা হয়েছে"। সেই সঙ্গে তিনি আরও জানান, "সুতরাং আমি মনে করি যে এটি কোনওভাবে ভাইরাসের একটি মৃদু সংস্করণ নয়। এর বিরুদ্ধে যাথাযথ ব্যবস্থা নিয়ে তা রুখতে হবে। '' 

আরও পড়ুন, ভারতে ক্রমশ বাড়ছে Omicron, নাগপুরেও হানা দিল নয়া প্রজাতি, আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৭

এই ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৫৯টি দেশে ছড়িয়ে পড়েছে। জনসন উল্লেখ করেছেন যে নতুন প্রজাতি শুধুমাত্র লন্ডনে ৪০ শতাংশ করোনভাইরাস সংক্রমণের জন্য দায়ী। ব্রিটিশ সরকারের মতে, বর্তমানে ১০ জন ওমিক্রনে আক্রান্ত হয়ে ইংল্যান্ডের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে, যা সপ্তাহান্তে আরও ১২৩৯ টি নতুন কেস হিসেবে রেকর্ড হল।

দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন'। করোনাভাইরাসের নতুন রূপ পাওয়া যাওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। Delta Varient-এর থেকেও ভয়ঙ্কর Omicron variant। আরও বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে চলেছে করোনার এই নয়া প্রজাতি, আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.