নেপাল দেশের নতুন ম্যাপ পাঠালেও তাকে মান্যতা দেবে না রাষ্ট্রসংঘ!

নেপালের নতুন ম্যাপে ভারতের লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানিকে নেপালের অংশ বলে দেখানো হয়েছে। ওই পদক্ষেপের কড়া প্রতিবাদ করেছে ভারত। 

Updated By: Aug 1, 2020, 10:41 PM IST
নেপাল দেশের নতুন ম্যাপ পাঠালেও তাকে মান্যতা দেবে না রাষ্ট্রসংঘ!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারতের তিনটি এলাকা নিজেদের ম্যাপে স্থান দিয়েছে নেপালের কে পি শর্মা ওলি সরকার। এর জন্য প্রয়োজনীয় সংবিধান সংশোধনও করেছে সরকার। এবার সেই ম্যাপ রাষ্ট্রসংঘ ও গুগলে পাঠানোর উদ্যোগ দিচ্ছে কাঠামান্ডু। কিন্তু সেই নতুন ম্যাপকে সরকারি কাজে ব্যবহার করবে না রাষ্ট্রসংঘ।

আরও পড়ুন-লকডাউনের দিনগুলিতে কোন ট্রেন কোথায় থামবে আর কোনগুলি বাতিল, দেখে নিন লিস্ট

কেন নেপালের নতুন ম্যাপ সরকারিভাবে রাষ্ট্রসংঘে মান্যতা পাবে না? রাষ্ট্রসংঘ যখন কোনও দেশের ম্যাপ ছাপে সেখানে একটি সতর্কীকরণ দেওয়া থাকে। সেখানে বলা হয়, দেশের সীমানা ও অঞ্চল ম্যাপে দেখানোর অর্থ এই নয় যে রাষ্ট্রসংঘ সরকারিভাবে একে মান্যতা দেয়। প্রসঙ্গত, কূটনৈতিক প্রয়োজনে তা মেনে নেয় রাষ্ট্র সংঘ।

উল্লেখ্য, নেপালের নতুন ম্যাপে ভারতের লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানিকে নেপালের অংশ বলে দেখানো হয়েছে। ওই পদক্ষেপের কড়া প্রতিবাদ করেছে ভারত। দিল্লির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, নেপালের এই একতরফা পদক্ষেপ মেনে নিচ্ছে না ভারত।

আরও পড়ুন-জ্বর বা অন্য উপসর্গ না থাকলে টেস্ট ছাড়াই হাসপাতাল থেকে ছুটি মিলবে 'করোনা রোগীর'!

দেশের নতুন ম্যাপ রাষ্ট্রসংঘে পাঠানোর ব্যাপারে নেপালের ল্যান্ড ম্যানেজমেন্ট দফতরের মন্ত্রী পদ্মা আর্য সেদেশের সংবাদমাধ্যমে জানিয়েছেন, কালাপানি, লিম্পুয়াধুরা ও লিপুলেখ নিয়ে গঠিত দেশের নতুন ম্যাপ শীঘ্রই আমরা আন্তর্জাতিক মঞ্চে নিয়ে যাব। অগাস্টের মাঝামাঝি নতুন ম্যাপ আন্তর্জাতিক স্তরে পাঠিয়ে দেওয়া হবে।